Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে না পেরে নিয়ম নিয়ে ক্ষোভ উগরালেন ইংরেজ জোরে বোলার

ব্রডের মতে এই নিয়মে ফাইনালে কোনওদিন উঠতেই পারবে না ইংল্যান্ড।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ মে ২০২১ ১৬:২২
২ম্যাচের সিরিজ খেললে বাড়তি সুবিধা বলে মত ব্রডের।

২ম্যাচের সিরিজ খেললে বাড়তি সুবিধা বলে মত ব্রডের।
ছবি: আইসিসি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট বন্টন নিয়ে খুশি নন স্টুয়ার্ট ব্রড। ইংরেজ পেসারের মতে এখনকার মতো পয়েন্ট বন্টনের নিয়ম থাকলে ইংল্যান্ড কোনও দিন ফাইনালে উঠতেই পারবে না।

১৮ জুন সাদাম্পটনে ভারত এবং নিউজিল্যান্ড মুখোমুখি হবে ফাইনালে। ইংল্যান্ডকে নিজেদের মাঠে হারিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত। আইসিসি-র নিয়ম অনুযায়ী প্রতি সিরিজের পয়েন্ট ১২০। ৫ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচের পয়েন্ট ২৪ এবং ২ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচের পয়েন্ট ৬০। ড্র করলে ৫ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচে পাওয়া যায় ৮ পয়েন্ট আর ২ ম্যাচের সিরিজে প্রতি ম্যাচে পাওয়া যায় ২০ পয়েন্ট। অর্থাৎ ৫ ম্যাচের সিরিজে ২-০ জিতলে জয়ী দল পাবে ৭২ পয়েন্ট অন্য দিকে ২ ম্যাচের সিরিজে ২-০ ফলে জিতলে জয়ী দল পাবে ১২০ পয়েন্ট। অর্থাৎ ৫ ম্যাচের সিরিজ খেললে দলগুলোর পক্ষে পয়েন্ট পাওয়া কঠিন হয়ে যাচ্ছে। ২ ম্যাচের সিরিজ খেলা দল এই ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে যাচ্ছে বলে মত ব্রডের।

এটাই মেনে নিতে পারছেন না অভিজ্ঞ ইংরেজ পেসার। তিনি বলেন, “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ একটি দারুণ পরিকল্পনা। তবে আমার মনে হয় না এটা এখনও পুরোপুরি ঠিক ভাবে আয়োজন করা হচ্ছে। আমি বুঝতেই পারছি না কী করে ৫ ম্যাচের অ্যাশেজ এবং ২ ম্যাচের ভারত-বাংলাদেশ সিরিজের পয়েন্ট সমান হতে পারে। ইংল্যান্ড দল এখন একটা সিরিজে এত টেস্ট খেলে যে তাদের পক্ষে ফাইনালে ওঠা সম্ভবই নয়।”

Advertisement

এ বারের চ্যাম্পিয়নশিপে সব চেয়ে বেশি ম্যাচ খেলেছে ইংল্যান্ড। ২১টা ম্যাচ খেলেছেন জো রুটরা। বিরাট কোহলীরা খেলেছেন ১৭টা ম্যাচ। শেষ মুহূর্তে ইংল্যান্ডকে হারিয়ে ফাইনালের টিকিট পান তাঁরা। সুযোগ ছিল অস্ট্রেলিয়ারও। তবে ভারত সিরিজ জিতে নেওয়ায় আশা ভঙ্গ হয় তাদের। ফাইনাল খেলতে ২ জুন ইংল্যান্ডের উদ্দেশে রওনা দেবে ভারতীয় দল।

আরও পড়ুন

Advertisement