Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Asian Games

হকি, স্কোয়াশে পাক-বধ, টেবিল টেনিসে ইতিহাস দুই বাঙালির, এশিয়াডের সপ্তম দিনে ঘটনার ঘনঘটা

শনিবার এশিয়ান গেমসে দু’টি বিভাগে পাকিস্তানকে হারাল ভারত। একটি স্কোয়াশ, অপরটি হকি। এ ছাড়া ইতিহাস গড়লেন দুই বাঙালি। আর কী হল?

asian games

ম্যাচ জিতে ঐহিকা (বাঁ দিকে) এবং সুতীর্থার উল্লাস। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ২৩:০৩
Share: Save:

একটা নয়, শনিবার এশিয়ান গেমসে দু’-দু’টি বিভাগে পাকিস্তানের বিরুদ্ধে লড়াই ছিল ভারতের। দু’টিতেই ভারতীয় খেলোয়াড়েরা শেষ হাসি হাসলেন। স্কোয়াশে সমানে সমানে টক্কর দিয়ে শেষ মুহূর্তে ভাল খেলে সোনা জিতল ভারত। হকিতে পাকিস্তানকে দাঁড়াতেই দিল না তারা। গুণে গুণে দশ গোল দিল। আদায় করে নিল সেমিফাইনালে ছাড়পত্রও।

তবে দিনের সেরা খবর নিঃসন্দেহে দুই বাঙালির ইতিহাস। অতীতে কোনও দিন টেবিল টেনিসে মহিলাদের ডাবলসে পদক জেতেনি ভারত। দুই মুখোপাধ্যায় সুতীর্থা এবং ঐহিকা বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দিলেন কোয়ার্টার ফাইনালে। এই ইভেন্টে বরাবর দাপট দেখিয়েছেন চিনের খেলোয়াড়েরা। তাদেরই দেশে গিয়ে তাদেরই খেলোয়াড়দের হারিয়ে ইতিহাস দুই বাঙালির।

এশিয়ান গেমসে এ দিন দু’টি সোনা এসেছে। একটি শুটিং এবং অপরটি টেনিস থেকে। রুপো এসেছে দু’টি। ব্রোঞ্জ একটিতে। সব মিলিয়ে পদক তালিকায় চারেই থাকল তারা।

শুটিং

শনিবার প্রথম পদক আসে শুটিংয়ে। এ বারের গেমসে শুটিং থেকে ১৯টি পদক জিতল ভারত। ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড ইভেন্টে রুপো জেতেন সরবজ্যোত সিংহ এবং দিব্যা থারিগল। শনিবার সরবজ্যোতের জন্মদিন। সেই দিনেই পদক জেতেন তিনি। শনিবার ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে ভারত বনাম চিন ফাইনাল ছিল। লক্ষ্য ছিল কোন দল আগে ১৬ পয়েন্টে পৌঁছতে পারবে। ভারত একটা সময় ৭-৩ ফলে এগিয়ে গিয়েছিল। কিন্তু সেখান থেকে চিনের ঝ্যাং বাওয়েন এবং জিয়ান র‍্যানজিন ১১-১১ করে দেয়। একটা সময় ১৩-১৩ পয়েন্ট হয় দুই দলের। পরের রাউন্ডটি ড্র হয়। তার পরের রাউন্ডে জিতে সোনার পদক নিশ্চিত করে চিন। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয় শুটিংয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ভারতীয় দলকে।

টেনিস

ছেলেদের ডাবলসে রুপো নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। মিক্সড ডাবলসে রোহন বোপান্না সোনা এনে দিলেন দেশকে। অভিজ্ঞ টেনিস খেলোয়াড়ের সঙ্গী ছিলেন রুতুজা ভোসালে। চিনা তাইপেই জুটিকে হারিয়ে দিলেন তাঁরা। প্রথম সেটে হেরে গিয়েও ফাইনাল জিতলেন বোপান্নারা। প্রথম সেটে বোপান্নারা হেরেছিলেন ২-৬ ব্যবধানে। ৩৩ মিনিটে সেই সেট জিতে নেন তাইপেইয়ের লিয়াং এনশুয়ো এবং সাংহায়ো হুয়াং। দ্বিতীয় সেটে ম্যাচে ফেরেন বোপান্নারা। তাঁরা সেট জেতেন ৩০ মিনিটে। ৬-৩ সেটে জিতে যায় বোপান্না-রুতুজা জুটি। এশিয়ান গেমসে তৃতীয় সেট হয় টাইব্রেকার। সেখানে ১০-৪ ব্যবধানে জেতেন বোপান্নারা। সেই সঙ্গে এশিয়ান গেমসে ভারতের নবম সোনা নিশ্চিত করেন তাঁরা।

স্কোয়াশ

এশিয়ান গেমসে পুরুষদের দলগত স্কোয়াশ ফাইনালে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতল ভারত। সোনার লড়াইয়ে সৌরভ ঘোষালেরা জিতলেন ২-১ ম্যাচের ব্যবধানে। একই সঙ্গে গ্রুপ পর্বে হারের মধুর প্রতিশোধ নিল ভারতীয় দল। পিছিয়ে পড়েও দুর্দান্ত জয় ছিনিয়ে নিলেন ভারতীয়রা। প্রথম ম্যাচে পাকিস্তানের ইকবাল নাসিরের কাছে ০-৩ সেটে হেরে যান ভারতের মহেশ মানগাঁওকর। দ্বিতীয় ম্যাচ জিতে ভারতকে সমতায় ফেরান সৌরভ, তিনি ৩-০ সেটে হারান পাকিস্তানের আসিম মোহাম্মদ খানের বিরুদ্ধে। ১-১ অবস্থায় তৃতীয় ম্যাচে মুখোমুখি হন ভারতের অভয় সিংহ এবং পাকিস্তানের নুর জামান। টানটান ম্যাচে অভয় জেতেন ২-১ ব্যবধানে।

টেবিল টেনিস

এশিয়ান গেমসে ভারতের হয়ে আরও একটি পদক নিশ্চিত করলেন দুই বাঙালি সুতীর্থা মুখোপাধ্যায় ও ঐহিকা মুখোপাধ্যায়। টেবল টেনিসের মহিলাদের ডাবলসের কোয়ার্টার ফাইনালে চিনের জুটিকে হারিয়ে সেমিফাইনালে উঠলেন তাঁরা। শেষ চারে ওঠায় পদক নিশ্চিত করলেন সুতীর্থা ও ঐহিকা। চিনের জুটিকে সুতীর্থারা হারালেন ৩-১ (১১-৫, ১১-৫, ৫-১১, ১১-৯) গেমে। টেবল টেনিসে নজির গড়েছেন সুতীর্থা ও ঐহিকা। এশিয়ান গেমসে মহিলাদের ডাবলসে ভারত এর আগে কোনও পদক পায়নি। এই প্রথম কোনও পদক নিশ্চিত হল। ২ অক্টোবর, সোমবার সেমিফাইনাল খেলতে নামবেন ভারতীয় খেলোয়াড়েরা। সেমিফাইনাল জিততে পারলে সে দিনই ফাইনাল খেলতে হবে তাঁদের। সেমিফাইনালে হারলে অন্তত ব্রোঞ্জ পাবেন তাঁরা। কোয়ার্টার ফাইনালে চিনের চেন মেং ও ওয়াং ইডি জুটির বিরুদ্ধে নেমেছিলেন সুতীর্থারা। বিশ্বের দু’নম্বর জুটির বিরুদ্ধে শুরু থেকেই দাপট দেখান তাঁরা। প্রথম গেম ১১-৫ জিতে যায় ভারতীয় জুটি। পরের গেমেও একই রকম খেলেন সুতীর্থা ও ঐহিকা। দু’জনের মধ্যে বোঝাপড়া খুব ভাল ছিল। মাথা ঠান্ডা রেখে খেলছিলেন তাঁরা। ফলে দ্বিতীয় গেমও ১১-৫ জিতে যান সুতীর্থারা। তৃতীয় গেমে অবশ্য খেলায় ফেরে চিন। ভারতীয় জুটি তাড়াহুড়ো করতে গিয়ে কয়েকটি ভুল করে ফেলেন। সেই ভুল কাজে লাগিয়ে ১১-৫ তৃতীয় গেম জিতে যায় চিন। চতুর্থ গেমে অবশ্য নিজেদের ভুল শুধরে নেন সুতীর্থা ও ঐহিকা। বিশেষ করে ঐহিকা বেশ কয়েকটি ভাল শট খেলেন। ১১-৯ গেম জিতে ম্যাচ জিতে সেমিফাইনালে পা দেন সুতীর্থা ও ঐহিকা।

অ্যাথলেটিক্স

একই ইভেন্টে জোড়া পদক জিতল ভারত। ১০ হাজার মিটার দৌড়ে রুপো এবং ব্রোঞ্জ পেলেন ভারতের কার্তিক কুমার এবং গুলবীর সিংহ। কার্তিকের সময় ২৮:১৫.৩৮ সেকেন্ড। গুলবীরের সময় ২৮:১৭.২১ সেকেন্ড।

ব্যাডমিন্টন

পুরুষদের দলগত ইভেন্টে ইতিহাসের সামনে ভারত। প্রথম বার সোনা জয়ের সামনে তারা। রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ৩-২ হারিয়ে দিল ভারত। শেষ ম্যাচে জিতে দলকে ফাইনালে তুলে দেন কিদম্বি শ্রীকান্ত। প্রথম ম্যাচে জেতেন এইচএস প্রণয়। এর পর ডাবলসে হারেন সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি এবং চিরাগ শেট্টি। তৃতীয় ম্যাচে জেতেন লক্ষ্য সেন। চতুর্থ সিঙ্গলসে হারেন ধ্রুব কপিলা। শ্রীকান্তকে জিততেই হত। কিন্তু পঞ্চম ম্যাচে বিশ্বের ১৬৩ নম্বরকে হারিয়ে দেন। প্রথম সেটে হেরেও তিনি জিতে যান।

বক্সিং

পদক নিশ্চিত করলেন তিন বক্সার। তার মধ্যে প্রীত পওয়ার অলিম্পিক্সের কোটাও জিতলেন। এ ছাড়া লভলিনা বরগোঁহাই এবং নরেন্দ্র সেমিফাইনালে উঠে পদক নিশ্চিত করলেন। প্রীতি ৫৪ কেজি বিভাগে কাজাখস্তানের ঝাইনা শেকেরবেকোভাকে ৪-১ পয়েন্টে হারান। ৭৫ কেজি বিভাগে লভলিনা ৫-০ হারিয়েছেন দক্ষিণ কোরিয়ার সিং সুয়েনকে। ৯২ কেজি বিভাগে নরেন্দ্র একই ব্যবধানে হারান ইমান রামেজানপুয়োরকে।

ভারোত্তলন

মীরাবাই চানুর থেকে পদকের আশা ছিল। কিন্তু চোটের কারণে কোনও পদকই পেলেন না তিনি। শেষ করলেন চারে। ৪৯ কেজি বিভাগে হতাশ করলেন তিনি। সব মিলিয়ে ১৯১ কেজি ওজন তুলেছেন।

তাস

ব্রিজ বিভাগে ছেলেরা দ্বিতীয় স্থানেই রয়েছেন। মিক্সড দল শেষ করল চতুর্থ স্থানে।

দাবা

মহিলাদের দলগত বিভাগে ভারত ২.৫-১.৫ পয়েন্টে হারাল ভিয়েতনামকে।

বাস্কেটবল

৩X৩ বিভাগে মহিলা দল উঠেছে কোয়ার্টার ফাইনালে। বিদায় পুরুষ দলের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE