Advertisement
০৬ মে ২০২৪
Wrestling Trial

হাতে ১০ দিন সময়, কুস্তির ট্রায়ালের দিন ঠিকই হল না, ভারতীয় কুস্তিগিরদের ভবিষ্যৎ অন্ধকারে

কুস্তির ট্রায়ালের দিন এখনও ঠিক করতে পারেনি ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) নিযুক্ত অ্যাড-হক কমিটি। সময় ক্রমশ কমছে। আদৌ হবে তো কুস্তির ট্রায়াল?

Wrestling trial

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১১:১৫
Share: Save:

হাতে আর মাত্র ১০ দিন সময়। এশিয়ান গেমস ও বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ১৫ জুলাইয়ের মধ্যে ভারতীয় কুস্তিগিরদের নাম পাঠানোর নির্দেশ দিয়েছে অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া (ওসিএ)। কিন্তু এখনও ট্রায়ালের দিন ঠিক করে উঠতে পারেনি ভারতীয় অলিম্পিক্স সংস্থা (আইওএ) নিযুক্ত অ্যাড-হক কমিটি। ফলে কুস্তিগিরদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

প্রথমে ঠিক ছিল জুন মাসের শেষে এশিয়ান গেমসের ট্রায়াল হবে। সমস্যা তৈরি হয় প্রতিবাদী কুস্তিগিরদের নিয়ে। ভারতীয় কুস্তি সংস্থার সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলন করা বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিক, সত্যব্রত কাদিয়ান ও সঙ্গীতা ফোগট কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের কাছে আবেদন করেন, ট্রায়াল পিছিয়ে অগস্ট মাসে করা হোক। কারণ, জুন মাসে ট্রায়াল হলে প্রস্তুতির পর্যাপ্ত সময় পাবেন না তাঁরা।

কুস্তিগিরদের অনুরোধের পরেই অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়ার কাছে ভারতীয় অলিম্পিক্স সংস্থা আবেদন করে, কুস্তিগিরদের নাম জমা দেওয়ার জন্য অন্তত ১০ অগস্ট পর্যন্ত সময় দেওয়া হোক। আগের নির্দেশ অনুযায়ী, ১৫ জুলাইয়ের মধ্যে ভারতীয় কুস্তিগিরদের নাম জমা দিতে হত। তার আগে ট্রায়াল শেষ হবে না বলেই এই আবেদন করা হয়। সেই আবেদনের কোনও জবাব এখনও দেয়নি অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া।

অ্যাড-হক কমিটি আশাবাদী যে অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া তাদের আবেদন মেনে নেবে। তাই কয়েক দিন অপেক্ষা করতে চাইছে তারা। তাতে অবশ্য সময় আরও কমে যাচ্ছে ট্রায়ালের। এই সিদ্ধান্ত হিতে বিপরীত হতে পারে বলেই মনে করছেন অনেকে। তাঁদের মতে, ভারতীয় অলিম্পিক্স সংস্থার এই আবেদন অলিম্পিক্স কাউন্সিল অফ এশিয়া না-ও মানতে পারে। কারণ, সে ক্ষেত্রে অন্যান্য দেশ আপত্তি করতে পারে। ১৫ জুলাইয়ের মধ্যেই হয়তো নাম পাঠাতে হবে। অ্যাড-হক কমিটি যে ভাবে দেরি করছে তাতে পরবর্তী কালে ট্রায়ালের সময় না-ও পাওয়া যেতে পারে। তা হলে খেসারত দিতে হবে ভারতীয় কুস্তিগিরদেরই।

প্রতিবাদী কুস্তিগিরেরা আবার চাইছেন আমেরিকায় গিয়ে প্রস্তুতি নিতে। এ বিষয়ে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি লিখেছেন বজরং, বিনেশ, সাক্ষী, সত্যব্রত ও সঙ্গীতা। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চিঠিতে কুস্তিগিরেরা আবেদন করেছেন যে মিশিগানে গিয়ে প্রস্তুতি নিতে চান তাঁরা। কুস্তিগিরদের এই আবেদন মিশন অলিম্পিক্স সেলের কাছে পাঠিয়ে দিয়েছেন অনুরাগ। তারা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। তবে যদি ট্রায়ালের সময়ই পেরিয়ে যায় তা হলে এই আবেদনের কোনও যৌক্তিকতা থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

wrestling Asian Games Trial
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE