Advertisement
২৬ জুন ২০২৪
India

WTC Final : বেঙ্গালুরু থেকে সাদাম্পটন, নেট থেকে টেস্ট, ফের কোহলীকে হারালেন জেমিসন

‘কিং কোহলী’কে ফিরিয়ে ভারতকে মাত্র ২১৭ রানে আটকে দিলেও কোহলীর খুঁত ধরতে রাজি নন এই দীর্ঘদেহী।

কোহলীর বিরুদ্ধে লেগ বিফোর আপিল করার সেই মুহূর্ত।

কোহলীর বিরুদ্ধে লেগ বিফোর আপিল করার সেই মুহূর্ত। ছবি - টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১০:২৭
Share: Save:

আইপিএল চলার সময় থেকেই বিরাট কোহলীর মাথায় ঘুরছিল বিশ্ব টেস্ট ফাইনাল। তাই তো রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেটে কাইল জেমিসনকে লাল বলে খেলতে চেয়েছিলেন। কিন্তু রাজি হননি নিউজিল্যান্ডের এই জোরে বোলার। কারণ তাঁর মাথাতেও যে এই ম্যাচটাই ঘুরপাক খাচ্ছিল। অবশেষে সেই জেমিসনের বলেই ফিরলেন ভারত অধিনায়ক। আরসিবি-র নেটেও কোহলী তাঁর কাছে হেরেছিলেন। এ বার সাদাম্পটনেও হার মানলেন।

লাল বলের সুতো পিচের উপর পরে হালকা ভেতরের দিকে বাঁক নিয়ে ব্যাটসম্যানের প্যাডে আছড়ে পড়ল। ঠিক এমন বলেই বিরাট কোহলীকে ফিরিয়ে সবার প্রশংসা কুড়োচ্ছেন কাইল জেমিসন। জানিয়ে দিলেন সেই ডেলিভারিতে শুধু কোহলী কেন, যে কোনও ব্যাটসম্যান আত্মসমর্পণ করত।

বিশ্ব টেস্ট ফাইনালের প্রথম ইনিংসে ৩১ রানে ৫ উইকেট নেওয়ার পর নেট মাধ্যমেও তাঁকে নিয়ে চর্চা চলছে। কারণ ২৬ বছরের এই ডানহাতি জোরে বোলার, নিউজিল্যান্ডের হয়ে প্রথম ৮টি টেস্টে খেলে সবথেকে বেশি ৪২টি উইকেট নেওয়ার নজির গড়লেন। জ্যাক কো, শেন বন্ড, ডাগ ব্রেসওয়েলের মতো জোরে বোলারকে।

‘কিং কোহলী’কে ফিরিয়ে ভারতকে মাত্র ২১৭ রানে আটকে দিলেও কোহলীর খুঁত ধরতে রাজি নন এই দীর্ঘদেহী। খেলার শেষে সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, “এই ধরনের আবহাওয়াতে দুনিয়ার সব ব্যাটসম্যান সমস্যায় পড়বে। শুধু কোহলী কেন এই বলে কোনও ব্যাটসম্যান রেহাই পাবে না। তাই ওর টেকনিক নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়।”

তিনি আরও বলেন, “এমন বলে কোহলী আগেও আউট হয়েছে। তবে একই সঙ্গে আউট সুইং বলেও অনেক বার সাজঘরে ফিরেছে। জানতাম জোরের উপরে ইন সুইং করলে ওর পক্ষে আটকানো সম্ভব নয়। আর সেটাই হল। আমার জীবনের অন্যতম সেরা উইকেট। সেটাও এল একটা সেরা ডেলিভারিতে।”

কেন কোহলীর উইকেট সেরা সেটাও জানাতে ভুললেন না রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে খেলা এই জোরে বোলার। বলেন, “কোহলীর উপর ভর করে ভারতের ব্যাটিং এগিয়ে চলে। তাই দিনের শুরুতে ওকে ফিরিয়ে বাড়তি স্বস্তি পেয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE