Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
India

অস্ট্রেলিয়া সফরের পর থেকে কোন ধারণা বদলে ফেলেছেন বিরাট, জানালেন প্রাক্তন ক্রিকেটার

রবীন্দ্র জাডেজা বরাবরই অলরাউন্ডার হিসেবে নিজেকে তুলে ধরেছেন। এ বার সেই দলে নাম লিখিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর।

বিরাটের জন্য বোলাররা ধারাবাহিক ভাবে রান করছেন। মনে করেন রীতেন্দ্র সিংহ সোধি।

বিরাটের জন্য বোলাররা ধারাবাহিক ভাবে রান করছেন। মনে করেন রীতেন্দ্র সিংহ সোধি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২১ ১৭:৪৪
Share: Save:

সব ধরনের ক্রিকেটে বোলারদেরও দলের প্রয়োজনে রান করতে হবে। বিরাট কোহলীর এই ভারতীয় দলে এই ব্যাপারটা নিয়মিত দেখা যায়। তাই প্রাক্তন ক্রিকেটার রীতেন্দ্র সিংহ সোধি মনে করেন এটা ভারতীয় দলের জন্য শুভ লক্ষণ। আর কোহলীর মানসিকতা বদল করার জন্য দলের সবাই ব্যাট করতে পারে।

রবীন্দ্র জাডেজা বরাবরই অলরাউন্ডার হিসেবে নিজেকে তুলে ধরেছেন। এ বার সেই দলে নাম লিখিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, ওয়াশিংটন সুন্দর, শার্দূল ঠাকুর। সেটা গত অস্ট্রেলিয়া সফরে দেখা গিয়েছিল। ব্রিসবেন টেস্টের প্রথম ইনিংসে শার্দূল ৬৭ ও সুন্দর ৬২ রান করেন। এর আগে সিডনিতে অশ্বিন ১২৮ বলে ৩৯ রান করে অপরাজিত থেকে টেস্ট ড্র করেছেন। এছাড়া চেন্নাইতে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে অশ্বিন ১০৬ রান করেন।

তিনি বলেন, “আমার মনে হয় বিরাটের মানসিকতা বদলের জন্যই গত অস্ট্রেলিয়া সফর থেকে দলের ব্যাটিংয়ে এমন উন্নতি হয়েছে। এখন তো এই দলের বোলাররাও ক্রিজে রান করার মানসিকতা নিয়ে এগিয়ে যায়। সেটা অশ্বিন, শার্দূল, সুন্দরের ব্যাট করার ধরণ দেখলেই বোঝা যায়। বিদেশে টেস্ট জিততে হলে শুধু বিপক্ষের ২০ উইকেট নিলেই চলবে না। স্কোর বোর্ডে বড় রান তুলতে হবে। তাই বোলারদের রান করা খুবই গুরুত্বপূর্ণ। বিরাটের দল সেই কাজটা ধারাবাহিক ভাবে করছে বলেই বিদেশে সাফল্য পাচ্ছে।”

ইংল্যান্ড সফরের জন্য ভারতীয় দল একাধিক জোরে বোলার নিয়ে গেলেও স্পিন বিভাগও বেশ শক্তিশালী। অশ্বিন, জাডেজার সঙ্গে রয়েছেন অক্ষর পটেল। তাই সোধির মতে আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ইংল্যান্ডের বিরুদ্ধে লম্বা টেস্ট সিরিজে তিন স্পিনার জয়ের জন্য বড় ভূমিকা নিতে পারে।

শেষে বলেন, “অস্ট্রেলিয়া সফরে অশ্বিন দারুণ ছন্দে ছিল। এরপর ঘরের মাঠে অক্ষরের সঙ্গে জুটি বেঁধে ইংল্যান্ডকে শেষ করেছে। তাই আমার মনে হয় আসন্ন দুটো টেস্ট সিরিজে ভারতের স্পিনাররা সফল হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE