Advertisement
২৬ এপ্রিল ২০২৪
BCCI

রামনের পাশে আজহার, মহিলা দলের ব্যাটিং কোচ শিবসুন্দর

উল্লেখ্য, গত সপ্তাহেই খুব বিস্ময়কর ভাবে ভারতীয় মহিলা দলের কোচের পদ থেকে রামনকে সরিয়ে তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে রমেশ পওয়ারকে

শিবসুন্দর দাস। ছবি সংগৃহীত।

শিবসুন্দর দাস। ছবি সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২১ ০৭:১০
Share: Save:

ভারতীয় মহিলা দলের বিদায়ী কোচ ডব্লিউ ভি রামনের পাশে দাঁড়ালেন প্রাক্তন ভারত অধিনায়ক মহম্মদ আজহারউদ্দিন। ভারতীয় দলে তাঁর একদা সতীর্থ রামন সম্পর্কে আজহারের মন্তব্য, ‍‘‍‘ওর মতো ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্ক খুব কম ক্রিকেটারের রয়েছে।’’

উল্লেখ্য, গত সপ্তাহেই খুব বিস্ময়কর ভাবে ভারতীয় মহিলা দলের কোচের পদ থেকে রামনকে সরিয়ে তাঁর জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে রমেশ পওয়ারকে। যাঁকে ২০১৮ সালে সরিয়ে দেওয়া হয়েছিল এই মহিলা দলের দায়িত্ব থেকেই। ভারতীয় ক্রিকেট বোর্ডের এই সিদ্ধান্তে অনেকেই অবাক হয়েছেন। কারণ রামনের প্রশিক্ষণেই গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে রানার্স হয়েছিল ভারতীয় মহিলা দল।

তাঁর অধিনায়কত্বে খেলা তামিলনাড়ুর এই প্রাক্তন বাঁ হাতি ব্যাটসম্যানের পাশে দাঁড়িয়ে আজহার টুইট করেছেন, ‍‘‍‘ডব্লিউ ভি রামনের ক্রিকেট মস্তিষ্ক এবং প্রশিক্ষণের দক্ষতা অনেকের কাজেই লেগেছে। ওর অভিজ্ঞতাও প্রচুর। হায়দরাবাদ ক্রিকেট সংস্থা রামনের মতো অভিজ্ঞ প্রশিক্ষককে কাজে লাগিয়ে সাফল্য পেতে চায়।’’

রামনকে সরানোর পর থেকেই বিশ্বজয়ী প্রাক্তন ভারতীয় ক্রিকেটার মদনলালের নেতৃত্বাধীন ক্রিকেট উপদেষ্টা কমিটি এবং নীতু ডেভিডের নেতৃত্বে নির্বাচকমণ্ডলীকে নিয়েও একাধিক প্রশ্ন উঠেছে ক্রিকেট মহলে।

এ ছাড়াও অপসারিত হওয়ার পরে ভারতীয় মহিলা দলের তারকা প্রথা নিয়ে সরব হয়েছিলেন রামন। প্রাক্তন ভারত অধিনায়ক ও বর্তমান বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় এবং জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান রাহুল দ্রাবিড়কে চিঠি লিখে রামন বলেছিলেন, এর ফলে ভারতীয় দলের ভাল হওয়ার চেয়ে ক্ষতিই বেশি হচ্ছে। যদিও তিনি কারও নাম উল্লেখ করেননি।

এ দিকে, সোমবার জাতীয় মহিলা দলের ব্যাটিং কোচ হিসেবে প্রাক্তন ভারতীয় ওপেনার শিবসুন্দর দাসকে নিয়োগ করা হয়েছে। জাতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে দলের সঙ্গে যাবেন তিনি।

ভারতীয় দলের হয়ে ক্রিকেট জীবনে ২০০০-২০০২ সালের মধ্যে ২৩টি টেস্ট খেলেছেন শিবসুন্দর। রান করেছেন ১৩০০-র বেশি। গড় ৩৫। টেস্টে তাঁর শতরান দু’টি ও অর্ধশতরান ন’টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE