• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রাজ্যে ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৬১, স্বস্তি সুস্থতার হারে

gfx
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

করোনার সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা উদ্বেগ বাড়ালেও সুস্থতার হার কিন্তু স্বস্তি এনেছে রাজ্য প্রশাসনের। গত কয়েক দিন ধরে সুস্থতার হারের গ্রাফ অন্তত তেমনই ইঙ্গিত দিচ্ছে। সোমবার রাজ্যে সুস্থতার হার ছিল ৮৬.১৬ শতাংশ।  মঙ্গলবার তা বেড়ে হয়েছে ৮৭.২৮ শতাংশ। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী বুধবার সুস্থতার ৮৭.৩৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে সংক্রমিত হয়েছেন ৩ হাজার ১৮৯ জন। যেখানে মঙ্গলবার এই সংখ্যাটা ছিল ৩ হাজার ১৮২। এখনও পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা  ২ লক্ষ ৩৪ হাজার ৬৭৩। আক্রান্তের পাশাপাশি সুস্থের সংখ্যাও বাড়ছে। এখনও পর্যন্ত ২ লক্ষ ৫ হাজার ২৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৯৯৮ জন।

প্রতি দিন যত জন রোগীর কোভিড-টেস্ট করা হচ্ছে এবং তার মধ্যে প্রতি ১০০ জনে যত সংখ্যক রোগীর কোভিড-রিপোর্ট পজিটিভ আসছে, তাকেই বলা হয় পজিটিভিটি রেট বা সংক্রমণের হার। স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৫ হাজার ২২৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

 

গত ২৪ ঘণ্টায় রাজ্যে কোভিডে মৃত্যুর সংখ্যায় খুব একটা হেরফের হয়নি। সোম ও মঙ্গলবার পর পর দু’দিন এই সংখ্যাটা ৬২ ছিল। সেখানে বুধবার মৃত্যু হয়েছে ৬১ জনের। আর এটাই প্রশাসনের যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট মৃতের সংখ্যা ৪ হাজার ৫৪৪।  

 

সংক্রমণ ও মৃত্যুতে রাজ্যের মধ্যে কলকাতা ও উত্তর ২৪ পরগনা শীর্ষে রয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৬০ জন। সেখানে উত্তর ২৪ পরগনায় ৬৩২ জন সংক্রমিত হয়েছেন। অন্য দিকে, ২৪ ঘণ্টায় রাজ্যে যে ৬১ জনের মৃত্যু হয়েছে, তার মধ্যে ১২ জন কলকাতার এবং ১১ জন উত্তর ২৪ পরগনার। তবে মঙ্গলবার দৈনিক মৃত্যুতে কলকাতাকে ছাপিয়ে গিয়েছিল উত্তর ২৪ পরগনা।

 

দক্ষিণ ২৪ পরগনায় এ দিন নতুন আক্রান্তের সংখ্যা ২০২। হাওড়ায় ১৮৩, হুগলি ১৯১, পশ্চিম বর্ধমান ১১৯, পূর্ব মেদিনীপুরে ১০৫, পূর্ব বর্ধমানে ৭৫, পশ্চিম মেদিনীপুরে ১০৩ জন নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন। এ ছাড়া দক্ষিণ দিনাজপুরে ৪৭,  দার্জিলিঙে ৮৯, কোচবিহারে ৮৭,  জলপাইগুড়িতে ৬৯, উত্তর দিনাজপুরে ৪২ জন নতুন করে সংক্রমিত হয়েছেন।

(জরুরি ঘোষণা: কোভিড-১৯ আক্রান্ত রোগীদের জন্য কয়েকটি বিশেষ হেল্পলাইন চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই হেল্পলাইন নম্বরগুলিতে ফোন করলে অ্যাম্বুল্যান্স বা টেলিমেডিসিন সংক্রান্ত পরিষেবা নিয়ে সহায়তা মিলবে। পাশাপাশি থাকছে একটি সার্বিক হেল্পলাইন নম্বরও।

• সার্বিক হেল্পলাইন নম্বর: ১৮০০ ৩১৩ ৪৪৪ ২২২
• টেলিমেডিসিন সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-২৩৫৭৬০০১
• কোভিড-১৯ আক্রান্তদের অ্যাম্বুল্যান্স পরিষেবা সংক্রান্ত হেল্পলাইন নম্বর: ০৩৩-৪০৯০২৯২৯)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন