• নিজস্ব সংবাদদাতা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হাজার ছাড়াল বঙ্গের সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৭২

Corona
ছবি পিটিআই।

২৪ ঘণ্টায় শতাধিক মানুষের শরীরে নোভেল করোনাভাইরাসের সন্ধান মিলেছে বলে জানাল রাজ্য সরকার। তার সঙ্গে বেড়েছে কন্টেনমেন্ট জ়োনের সংখ্যাও। 

মঙ্গলবার পর্যন্ত রাজ্যে ১,৩৪৪ জনের শরীরে নোভেল করোনাভাইরাসের সন্ধান মিলেছিল। স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানান, বুধবার তা বেড়ে হয়েছে ১,৪৫৬। কোভিড-১৯ পর্বে রাজ্যে এক দিনে ১১২ জনের আক্রান্ত হওয়ার ঘটনা এই প্রথম। রাজ্যে সক্রিয় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১,০৪৭।

এখনও পর্যন্ত সরাসরি করোনাতে মৃত্যু হয়েছে ৭২ জনের। কো-মর্বিডিটিতে মৃত্যুর সংখ্যাও ৭২। হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ২৬৫ জন। গত ২৪ ঘণ্টায় এক জন ছাড়া পেয়েছেন। মঙ্গলবার কেন্দ্রের ওয়েবসাইটে ৩৬৪ জন হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন বলে উল্লেখ ছিল। কিন্তু রাজ্যের আধিকারিকরা সেই তথ্য খতিয়ে দেখে জানান, সংখ্যাটা ২৬৪। 

স্বরাষ্ট্রসচিব জানান, রাজ্যে ৬৭টি কোভিড হাসপাতালে ৮,০৩৬টি শয্যা থাকছে। ২৭১টি ভেন্টিলেটর তৈরি আছে। তার মধ্যে ৩০টি ভেন্টিলেটর ব্যবহার হয়েছে। আইসিইউ রয়েছে ৮৬০টি। এ দিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে জানান, মেডিকেল কলেজ ও হাসপাতাল সম্পূর্ণ ভাবে কোভিড হাসপাতাল হিসেবে বৃহস্পতিবার থেকে কাজ শুরু করবে। সেখানে কোভিড এবং সারি (সিভিয়র অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন)-এর রোগীদের জন্য মোট ৫০০টি বেড থাকছে। সূত্রের খবর, এর মধ্যে ২০০টি বেড থাকবে কোভিড রোগীর জন্য। 

আরও পড়ুন: বাঙালি বিজ্ঞানীদের তৈরি ৫০০ টাকার কিট, দ্রুত করোনা পরীক্ষায় সক্ষম

রাজ্যে এই মুহূর্তে দশটি সরকারি এবং পাঁচটি বেসরকারি ল্যাবরেটরিতে করোনার পরীক্ষা হচ্ছে। সেই সংখ্যা অচিরেই বাড়বে বলে এ দিন জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। কারণ, দশটি সরকারি এবং দু’টি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়ার জন্য ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-কে লেখা হয়েছে। এর মধ্যে নীলরতন সরকার হাসপাতাল এবং বাঁকুড়া মেডিক্যাল কলেজ তৈরিই রয়েছে। অনুমোদন এলেই পরীক্ষা শুরু হয়ে যাবে। 

অনেকের মধ্যে প্রশ্ন রয়েছে, যে তিনি চাইলেই করোনা পরীক্ষা করতে পারবেন কি না। তার সবিস্তার উত্তরও এ দিন দিয়েছেন স্বরাষ্ট্রসচিব। তিনি জানান, আইসিএমআরের বিধি অনুযায়ী পরীক্ষা চলেছে। ৭ এপ্রিল থেকে ৩ মে-র মধ্যে রাজ্যের ৬ কোটি বাড়িতে গিয়ে আশাকর্মীরা সমীক্ষা করেছেন বলে দাবি করেছেন তিনি।  

আরও পড়ুন: হাজার ছাড়াল বঙ্গের সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৭২

আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই কন্টেনমেন্ট এলাকাও বাড়ছে রাজ্যে। এই সংখ্যা সময়ের সঙ্গে পাঁচ শতাংশ এ-দিক ও-দিক হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন স্বরাষ্ট্রসচিব। তিনি জানান, সময়ের সঙ্গে তার বদল হচ্ছে।  

করোনায় আক্রান্ত হচ্ছেন কলকাতা পুলিশের কর্মী-আধিকারিকেরা। এ দিন সেই তালিকায় সংযোজন বৌবাজার থানা।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন