• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নমুনা-পরীক্ষা বেড়েছে, কমেছে আক্রান্তের হার

thermal screening
ছবি: পিটিআই।

রাজ্যে গত ২৪ ঘণ্টায় ১১৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। শনিবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিনে এই তথ্যের পাশাপাশি জানা গিয়েছে, ২৪ ঘণ্টায় ৭৭৪৫টি নমুনাও পরীক্ষা হয়েছে। এ দিন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘শতাংশ বিচারে নতুন রোগীর হার তুলনামূলক কমছে। রোগমুক্তি বা রিকভারি রেটও তুলনামূলক বাড়ছে। এটা আশাব্যঞ্জক।’’ সরকারি হিসেব, এ দিন পর্যন্ত প্রতি ১০ লক্ষ মানুষে ৮৫৯টি পরীক্ষা হচ্ছে। গত ৯ মে প্রতি ১০ লক্ষে পরীক্ষার হার ছিল ৪৩৭। 

নমুনা পরীক্ষা এবং রোগীর পরিসংখ্যানভিত্তিক হিসেব ধরে সোশ্যাল মিডিয়ায় ‘পোস্ট’ করেছিলেন থিঙ্ক ট্যাঙ্ক সংগঠন ‘অবজ়ার্ভার রিসার্চ ফাউন্ডেশন’-এর কলকাতা শাখার অধিকর্তা নীলাঞ্জন ঘোষ। তিনি বলছেন, গত সাত দিনের হিসেব বিচার করলে দেখা যাবে, নমুনা পরীক্ষা দ্রুত হারে বাড়লেও রোগীর সংখ্যা কমছে। তবে নীলাঞ্জনবাবু এ-ও বলছেন, পরিসংখ্যানভিত্তিক বিশ্লেষণে সাত দিনের তথ্য পর্যাপ্ত নয়। সে ক্ষেত্রে আরও অন্তত ২০ দিনের তথ্য প্রয়োজন। ‘‘তবে এই ক’দিনের পরিসংখ্যান আশাপ্রদ,’’ বলছেন তিনি। 

রাজ্য প্রশাসন জানিয়েছে, সামগ্রিক ভাবে রোগীর সংখ্যা বাড়লেও যে হারে নমুনা পরীক্ষা বেড়েছে, তাতে মোট পরীক্ষা হওয়া নমুনার মধ্যে শতাংশের হিসেবে রোগীর পরিমাণ কমেছে। এ দিনের বুলেটিনে সামগ্রিক নমুনার মধ্যে ৩.৩৩% পজ়িটিভ রোগী রয়েছে। ৯ মে এই হার ছিল ৪.৫৪%। নমুনা পরীক্ষা বৃদ্ধি এবং রোগীর সংখ্যা কম হওয়ায় এই হার কমেছে বলে প্রশাসনিক কর্তারা জানিয়েছেন।  

আরও পড়ুন: ‘জানি না, গণেশের কী হয়েছে’, দুর্ঘটনাগ্রস্ত ট্রাকের যাত্রী

আরও পড়ুন: ইউরোপীয় যোগ থেকেই রাজ্যে সংক্রমণের বাড়বাড়ন্ত

তবে রোগীর সংখ্যার হার কমলেও কলকাতার ক্ষেত্রে রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছেই। প্রশাসনের তথ্য অনুযায়ী, ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন আক্রান্ত ৬৫ জন। ২৪ ঘণ্টায় রাজ্যে মৃত্যু হয়েছে সাত জনের। তার মধ্যে তিন জন কলকাতার ও তিন জন হাওড়ার। ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগনায় নতুন কোনও আক্রান্তের খবর না-মিললেও কোভিডে ১ জনের মৃত্যু হয়েছে। কলকাতা লাগোয়া তিন জেলা হাওড়া, হুগলি এবং উত্তর ২৪ পরগনায় যথাক্রমে ১৭, ১০ এবং ১৫ জন নতুন আক্রান্ত হয়েছেন। মালদহে নতুন ছ’জন করোনায় আক্রান্ত হয়েছেন। রাতে জেলা স্বাস্থ্য দফতর সূত্রের খবর, মুর্শিদাবাদের খড়গ্রাম ও রঘুনাথগঞ্জে আরও দু’জন কোভিড আক্রান্তের খবর মিলেছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন