ভোটে কালো টাকা রুখতে আয়করে ‘স্পেশ্যাল ৪২’, কলকাতায় বাজেয়াপ্ত ৩ কোটি
অভিযান চালনোর পাশাপাশি জনসাধারণের জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে— ১৮০০৩৪৫৫৫৪৪।
IT

কলকাতায় আয়কর বিভাগের দফতর।—ফাইল চিত্র।

লোকসভা নির্বাচনে এ রাজ্যে কালো টাকার লেনদেন রুখতে বিশেষ অভিযানে নামল আয়কর দফতর। ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর এ পর্যন্ত শুধুমাত্র কলকাতা থেকেই ৩ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযান চালানোর জন্য ৪২টি লোকসভা কেন্দ্রের জন্যে ‘স্পেশ্যাল ৪২ টিম’ গঠন করা হয়েছে। সাত দফা ভোট শেষ হওয়া না পর্যন্ত এই অভিযান চলবে। ওই দলে প্রায় ২০০ জন অফিসার রয়েছেন।

নগদে টাকার লেনদেনে নজর তো থাকবেই, একই সঙ্গে কারও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ লাখ বা তার বেশি টাকার লেনদেন হলে, সেটাও নজরদারির বাইরে নয়। ওই টাকার উৎসের বিষয়ে সঠিক তথ্য দিতে না পারলে, সেই টাকা বাজেয়াপ্ত করা হতে পারে। ইতিমধ্যে মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব ব্যাঙ্কগুলির সঙ্গে বৈঠক করেছেন। এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশও ব্যাঙ্কগুলিকেদিয়েছেনতিনি।

অভিযান চালনোর পাশাপাশি জনসাধারণের জন্য একটি টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে— ১৮০০৩৪৫৫৫৪৪।এ ছাড়াও দু’টি মোবাইল নম্বর রয়েছে— ৬২৮৯৭০২৯২২, ৬২৮৯৭০৪১৪৬। এই নম্বরগুলিতে যে কেউ অবৈধ লেনদেনের বিষয়ে অভিযোগ জানাতে পারেন। তাঁর পরিচয় গোপন রাখা হবে বলে জানিয়েছেন আয়কর দফতরের প্রিন্সিপাল ডিরেক্টর আশিস বর্মা। শুক্রবার তিনি বলেন, “ভোটের সময়ে হাওয়ালা এবং বিভিন্ন মাধ্যমে লেনদেন হয়ে থাকে। আমরা তা নজরে রাখছি। টাকার উৎসের বিষয়ে যথেষ্ট প্রমাণ দিতে না পারলে, তা বাজেয়াপ্ত করা হবে।”

আরও পড়ুন: কংগ্রেসের সঙ্গে সমঝোতার রাস্তা খোলা রেখেই ২৫ আসনে প্রার্থীতালিকা ঘোষণা বামেদের​

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া -পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

২০১৪ লোকসভা নির্বাচনের ফল

  • প্রাইম মিনিস্টার’স অফিস এখন পাবলিসিটি মিনিস্টার’স অফিসে পরিণত হয়েছে।

  • author
    রাহুল গাঁধী কংগ্রেস সভাপতি

আপনার মত

আরও খবর