• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রাকৃতিক গ্যাস মিলল অশোকনগরে, জানাল ওএনজিসি

ONGC
নিজস্ব চিত্র।

উত্তর চব্বিশ পরগনার অশোকনগরে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেল অয়েল অ্যান্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি)। অশোকনগর ছাড়াও মধ্যভারতের বিন্ধ্য অববাহিকাতেও মিলেছে প্রাকৃতিক গ্যাসের খোঁজ।

প্রাথমিক পরীক্ষায় একটি কুয়োর মধ্যে পরীক্ষানিরীক্ষা চালান ওএনজিসি-র ভূতত্ত্ববিদেরা। কুয়োটির মধ্যে দিয়ে প্রতি দিন এক লক্ষ ঘনমিটার প্রাকৃতিক গ্যাসের প্রবাহ লক্ষ্য করেছেন তাঁরা। এমনটাই জানিয়েছেন, ওএনজিসি-র ডিরেক্টর (অন্বেষণ) অজয়কুমার দ্বিবেদী। অর্থাৎ, প্রাকৃতিক গ্যাসের উপস্থিতি বেশ ভালো মাত্রাতেই রয়েছে অশোকনগরের মাটির তলায়।

গ্যাসের উপস্থিতির প্রমাণ পাওয়ার পর খতিয়ে দেখা হবে বাণিজ্যিকভাবে কতটা সফল হতে পারে গ্যাস উত্তোলন। তারপরেই শুরু হতে পারে খননের মাধ্যমে গ্যাস তোলার প্রক্রিয়া।

আরও পড়ুন: খাস কলকাতায় হাজার হাজার ম্যাডনেস ড্রাগের ট্যাবলেট পাচার, ধৃত ৬

পশ্চিমবঙ্গ ছাড়া মধ্যপ্রদেশেও গ্যাসের সন্ধান পেয়েছে ওএনজিসি। এই মুহূর্তে ভারতের ৭টি তেল ও গ্যাস উৎপাদনকারী অববাহিকারর মধ্যে ৬টি থেকে বাণিজ্যিকভাবে তেল ও গ্যাস উত্তোলন করে ওএনজিসি। গুজরাতের কচ্ছে সপ্তম অববাহিকা থেকে বাণিজ্যিকভাবে গ্যাস উৎপাদনের প্রক্রিয়া শুরু হয়েছে বেশ কয়েক বছর আগেই। আগামী পাঁচ বছরে আরও তিনটি নতুন অববাহিকা থেকে বাণিজ্যিক ভাবে গ্যাস ও তেল উত্তোলন করতে চায় ওএনজিসি। পশ্চিমবঙ্গের অশোকনগর ও মধ্যপ্রদেশের বিন্ধ্য এলাকায় বাণিজ্যিকভাবে গ্যাস উৎপাদন করতে পারলে সেই লক্ষ্যে অনেকটাই এগিয়ে যাবে ভারত।

আরও পড়ুন: মরফিন ভাইরাস! মাছ খেলে মৃত্যু অনিবার্য, ভুয়ো হোয়াটস‌্অ্যাপ ছড়িয়ে ধৃত ৪

(বাংলার রাজনীতি, বাংলার শিক্ষা, বাংলার অর্থনীতি, বাংলার সংস্কৃতি, বাংলার স্বাস্থ্য, বাংলার আবহাওয়া - পশ্চিমবঙ্গের সব টাটকা খবর আমাদের রাজ্য বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন