পশ্চিমবঙ্গের উপর দিয়ে একটি নিম্নচাপ অক্ষরেখা, বিহারের উপরে ঘূর্ণাবর্ত এবং বাংলাদেশের উপর আরও একটি ঘূর্ণাবর্ত। এই ত্র্যহস্পর্শেই কলকাতা-সহদক্ষিণবঙ্গে শুরু হয়েছে বৃষ্টিপাত। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে, জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আগামী দু’দিনে বৃষ্টিপাতের পরিমাণ আরও বাড়বে বলেও জানাচ্ছে আলিপুর।

বৃষ্টির জেরে স্বস্তি মিলেছে গরম থেকে। মঙ্গলবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বুধবার সেই পারদ নেমেছে ৩৪.৮ ডিগ্রিতে। এর থেকে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলেই পূর্বাভাস আবহবিদদের। আগামী দু’দিন এই পরিস্থিতি বজায় থাকবে বলেও জানিয়েছেন আলিপুর আবহাওয়া দফতরের কর্তারা।

নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে মঙ্গলবার গভীর রাত থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টিপাত শুরু হয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই কোথাও হালকা, কোথাও মাঝারি বৃষ্টিপাত চলছে। কলকাতাতেও সকাল থেকেই আকাশে মেঘের ঘনঘটা। সঙ্গে কখনও ঝিরঝিরে কখনও বা ঝমঝমিয়ে বৃষ্টি হচ্ছে। বুধবার দিনভর এই পরিস্থিতি চলবে বলেই পূর্বাভাস আলিপুরের।

আরও পড়ুন: রাজ্যে আগাম ভোটের দাবি উস্কে দিলেন মুকুল

আরও পড়ুন: পাল্টা ‘জয় শ্রীরাম’-এর, পোস্টকার্ডে ‘জয় হিন্দ’

গত কয়েক দিন ধরে উত্তরবঙ্গের পাঁচ জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত চলছে। আগামী দু’দিনে উত্তরবঙ্গের জেলাগুলিতেও মাঝারি বা ভারী বৃষ্টিপাত হবে বলে জানিয়েছেন আবহাওয়া দফতরের অধিকর্তারা।