Advertisement
২১ জুলাই ২০২৪
Amarnath

Amarnath Yatra: দু’বছর বন্ধ থাকার পর ফের চালু হচ্ছে অমরনাথ যাত্রা

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দাবি, এ বছর ছয় থেকে আট লক্ষ মানুষ অমরনাথ যেতে পারেন।

অমরনাথ দর্শন করতে গেলে কী করতে হবে

অমরনাথ দর্শন করতে গেলে কী করতে হবে ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ২০:৪২
Share: Save:

কোভিড স্ফীতির কারণে দু’বছর বন্ধ থাকার পর ফের চালু হতে চলেছে অমরনাথ যাত্রা। জম্মু কাশ্মীর প্রশাসন সূত্রে খবর, আগামী ৩০ জুন শুরু হতে চলেছে এই যাত্রা। চলবে আগস্টের ১১ তারিখ পর্যন্ত। ১৩ বছরের কম বয়সি শিশু ও ৭৫ বছরের বেশি বয়সি ব্যক্তিরা এই যাত্রায় অংশ নিতে পারবেন না।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

যাত্রায় ইচ্ছুকদের আগে থেকে নাম নথিভুক্ত করাতে হবে ব্যাঙ্কের মাধ্যমে। ৩০ জুন পর্যন্ত জম্মু-কাশ্মীর ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ৪৪৬ শাখায় এবং স্টেট ব্যাঙ্কের ১০০টি শাখায় এই নথিভুক্তিকরণ চলবে বলে খবর। নাম নথিভুক্ত করতে মাথাপিছু খরচ ১২০ টাকা। তবে নাম নথিভুক্ত করতে অমরনাথ তীর্থ পরিষদের ঠিক করে দেওয়া কিছু নির্দিষ্ট হাসপাতাল থেকে করাতে হবে স্বাস্থ্য পরীক্ষা। অমরনাথ তীর্থ পরিষদের নিজস্ব অ্যাপ ও ওয়েবসাইট থেকে অনলাইনেও নাম নথিভুক্ত করা যাবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভল্লা ও আইবির অধিকর্তা অরবিন্দ কুমার আগামী কাল নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখতে শ্রীনগর যাচ্ছেন বলে খবর। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের দাবি, এই বছর ছয় থেকে আট লক্ষ মানুষ সেখানে তীর্থ করতে যেতে পারেন। পহেলগাঁও ও বলতাল দু’টি পথই খোলা থাকছে বলে খবর। তবে এক-একটি পথে দর্শনার্থীর সংখ্যা দৈনিক ১০ হাজারে সীমাবদ্ধ রাখতে চাইছে প্রশাসন। থাকছে ব্যাটারি চালিত যান ও হেলিকপ্টার পরিষেবা। প্রতিদিনের আরতি সরাসরি সম্প্রচার করার কথাও ভাবা হচ্ছে বলে খবর প্রশাসন সূত্রে। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে হোটেল ও ধর্মশালাগুলির বুকিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amarnath kashmir Amarnath Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE