Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tulip Festival

বিশ্বের সবচেয়ে বড় টিউলিপের বাগান রয়েছে দেশেই, কোথায় গেলে দেখা যাবে ১৫ লক্ষ টিউলিপ?

পাহাড়ের কোলে একসঙ্গে প্রায় ১৫ লক্ষ টিউলিপের সমাহার দেখতে পাওয়া যায়। সে দৃশ্য দেখার জন্য ভাল সময় কোনটি?

Image of Tulip Garden

প্রিয়জনের সঙ্গে টিউলিপের বনে ঘুরতে যাওয়ার আদর্শ সময় কখন? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৩ ১৮:১৮
Share: Save:

অমিতাভ বচ্চন এবং রেখার ‘সিলসিলা’ ছবির সেই বিখ্যাত গানের দৃশ্যে টিউলিপের বাগানের কথা মনে আছে? ভাবছেন সেই দৃশ্য তো আমস্টারডামে শুট করা হয়েছিল। দেশের মধ্যে এমন দৃশ্য সাধারণ মানুষের জন্য কোথায়? চিন্তা নেই, দেশের মধ্যে থেকেই নিজেদের অমিতাভ এবং রেখা ভেবে, সেই টিউলিপ বাগানের মধ্যে দাঁড়িয়ে ছবি বা ভিডিয়ো করার সুযোগ মিলবে। কিন্তু তার জন্য কোথায় যেতে হবে জানেন?

জম্মু এবং কাশ্মীরের পর্যটন বিভাগের উদ্যোগে এশিয়ার সবচেয়ে বড় টিউলিপ ফুলের বাগান ‘ইন্দিরা গান্ধী মেমোরিয়াল টিউলিপ গার্ডেন’-এ শুরু হয়েছে ‘টিউলিপ উৎসব’। শ্রীনগরে অবস্থিত এই বাগানটি রবিবার থেকে খুলে দেওয়া হয়েছে সর্ব সাধারণের জন্য। শ্রীনগরের ডাল লেক এবং জ়াবারওয়ান পাহাড়ের কোলে একসঙ্গে প্রায় ১৫ লক্ষ টিউলিপের সমাহার দেখতে পাওয়া যাবে। প্রতি বছর এ সময়ে টিউলিপ ফুলে ভরে ওঠে এই বাগান। তাই এই সময়ে পর্যটকদের ভিড়ও চোখে পড়ে ভালই।

শ্রীনগরের এই টিউলিপ বাগানের ভারপ্রাপ্ত আধিকারিক ইনাম-উল-রেহমান বলেন, “এই সময়ে দেশ-বিদেশের নানা জায়গা থেকে পর্যটকরা শ্রীনগরে ঘুরতে আসেন। তাঁদের কথা মাথায় রেখেই বাগান সাজিয়ে তোলা হয়।” শ্রীনগর পর্যটন সংস্থার ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, পর্যটন শিল্পের প্রসার এবং প্রসারের উদ্দেশে ২০০৭ সালে এই বাগান খুলে দেওয়া হয়।

কী ভাবে যাবেন?

আকাশ পথে কলকাতা থেকে শ্রীনগর পৌঁছতে সময় লাগে সাড়ে চার ঘণ্টা মতো। সেখান থেকে টিউলিপ গার্ডেনের দূরত্ব মাত্র ২২ কিলোমিটার।

কলকাতা থেকে ট্রেনে সরাসরি শ্রীনগর পৌঁছনো যায় না। তাই ট্রেনে হাওড়া থেকে জম্মু পৌঁছে, তার পর সেখান থেকে গাড়িতে পৌঁছনো যায় শ্রীনগর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir tourism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE