Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Railways

ট্রেনের টিকিট কাটতে আধার নম্বর চাই, মাসে মাসে দ্বিগুণ সুবিধা মিলবে যাত্রীদের

কোনও মাসে বেশি টিকিট কাটতে চাইলে নতুন নিয়ম মানতেই হবে যাত্রীদের। গত জুন মাস থেকে এই নিয়ম চালু হয়েছে। এমন সুযোগ নেওয়ার পদ্ধতি মোটেও কঠিন নয়। রইল সেই নিয়মও।

নিয়ম জেনে সুযোগ নিতে পারেন।

নিয়ম জেনে সুযোগ নিতে পারেন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২২ ১৬:৪৩
Share: Save:

দূরপাল্লার ট্রেনের টিকিট এখন অনেকেই অনলাইনে কাটেন। তাঁদের জন্য নতুন সুবিধা চালু করেছে আইআরসিটিসি। ভারতীয় রেলের আগের নিয়ম অনুযায়ী যাত্রীরা মাসে সর্বোচ্চ ১২টি টিকিট কাটতে পারতেন। কিন্তু গত জুন মাসে চালু হওয়া নতুন নিয়মে এখন ২৪টি পর্যন্ত টিকিট কাটা যাচ্ছে। তবে এর জন্য রয়েছে শর্ত। আইআরটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বরের স‌ংযোগ চাই।

একটা সময় পর্যন্ত আধার লিঙ্ক না থাকলে মাসে সর্বোচ্চ ছ’টি টিকিট কাটা যেত। পরে টিকিটের সংখ্যা দ্বিগুণ করে ১২ করে রেল। এখন আধার যুক্ত করলে সেই সংখ্যাটা হয়ে যাবে ২৪। তবে আধার যুক্ত না করলে ১২টি টিকিট কাটতে পারার নিয়ম এখনও চালু থাকছে।

আইআরসিটিসি অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করার নিয়মও খুবই সহজ। যাঁরা নতুন অ্যাকাউন্ট খুলবেন তাঁরা যেমন আধার নম্বর দিতে পারেন তেমন পুরনো অ্যাকাউন্টধারীরাও তা যুক্ত করতে পারেন। এর জন্য নিজস্ব অ্যাকাউন্টে গিয়ে ‘মাই প্রোফাইল’ বিভাগে গিয়ে ‘আধার কেওয়াইসি’-তে ক্লিক করতে হবে। সেখানেই আধার নম্বর দেওয়া যাবে। এর পরে আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে মেসেজের মাধ্যমে। সেটি দিতে হবে।

তবে এই পদ্ধতি ব্যবহার করে কোনও ব্যক্তি টিকিট কাটার এজেন্ট হতে পারবেন না। কারণ, মাসে যে ২৪টি টিকিট কাটা যাবে তার প্রতিটিতেই আধার নম্বর সংযুক্ত রয়েছে এমন যাত্রী থাকতে হবে। তবে প্রথম ১২টি টিকিটের ক্ষেত্রে এটা বাধ্যতামূলক নয়। একটি অ্যাকাউন্টে একাধিক যাত্রীর আধার সংযোগ করে রাখা যেতে পারে। সেটা থাকলে মাসে ১২টির বেশি টিকিট অনলাইনে কাটার সুবিধা মিলবে। তবে এই সংযোগ টিকিট কাটার আগেই করে রাখতে হবে। যাঁদের আধার নম্বর আগে থেকে সংযুক্ত থাকবে তাঁদের একজন যাত্রী তালিকায় থাকলেই একটি অ্যাকাউন্ট থেকে মাসে ২৪টি টিকিট কাটা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE