Advertisement
২৫ এপ্রিল ২০২৪
travel

Mountaineering: উদ্ধারকাজ, অন্ত্যেষ্টির খরচ জমা দিতে হবে আগেই! কোন শৃঙ্গে যেতে হলে মানতে হবে এই নিয়ম

শৃঙ্গজয় করতে ওঠার আগেই দিতে হবে উদ্ধার এবং সৎকারের খরচ। কোন পর্বতে উঠতে হলে মানতে হবে এই নিয়ম?

শৃঙ্গে পৌঁছনোর পথ বন্ধুর নয় একেবারে।

শৃঙ্গে পৌঁছনোর পথ বন্ধুর নয় একেবারে। ছবি-প্রতীকী

সংবাদসংস্থা
ফ্রান্স শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ১৩:৫১
Share: Save:

পশ্চিম ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মঁ ব্লাঁ। এর উচ্চতা প্রায় ৪,৮১০ মিটার। তবে বছরের পর বছর বদলাতে থাকে এই পাহাড়ের উচ্চতা। তুষারপাতের গভীরতার উপরই নির্ভর করে সবটা। মঁ ব্লাঁ শৃঙ্গ ছোঁয়া তাই সহজসাধ্য নয়। শৃঙ্গে পৌঁছনোর পথ বন্ধুর নয় একেবারে। প্রতি পদে লুকিয়ে আছে মৃত্যুর ঝুঁকি। অথচ সেই দুর্গমে পাড়ি দিতেই উৎসাহী পর্বতারোহীরা।

সঠিক প্রশিক্ষণ ছাড়াই মঁ ব্লাঁয়ে পাড়ি দেওয়া মানে মৃত্যু অবধারিত। তা ধরে নিয়েই পর্বতারোহীদের জন্য একটি নতুন নিয়ম চালু করল ফ্রান্সের প্রশাসন। এই পর্বতে ওঠার আগে পর্বতারোহীদের জমা করতে হবে ১২ লক্ষ টাকা। সেন্ট-গারভাইসের মেয়র জানিয়েছেন, পর্বতারোহণে অনভিজ্ঞরাও এখন মঁ ব্লাঁর মতো শৃঙ্গ জয় করতে চাইছেন। এতে বিপদ বাড়ছে। পর্বতে উঠে নিখোঁজ হয়ে গিয়েছেন, এমন আরোহীর সংখ্যাও কম নয়।

তাই উদ্ধারকার্য এবং অন্ত্যোষ্টিক্রিয়ার খরচ বাবদ আগাম টাকা জমা দেওয়ার নিয়ম জারি হয়েছে।

টুইটারে পোস্ট করা একটি বিবৃতিতে মেয়র জাঁ মার্ক জানিয়েছেন, কিছু ফরাসি পর্বতারোহীরা সঠিক পোশাক, পর্যাপ্ত প্রশিক্ষণ এবং পাহাড়ে ওঠার প্রয়োজনীয় সামগ্রী ছাড়াই মঁ ব্লঁয়ে উঠে পড়েছিলেন। হেলিকপ্টার থেকে তাঁদের দেখতে পেয়ে ফিরে আসতে বলেও কাজ হয়নি। তার পর থেকেই তাঁদের আর খোঁজ পাওয়া যায়নি। সেই ঘটনার পরেই এমন সিদ্ধান্ত নেওয়া হয় প্রশাসনের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Climbers mountain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE