Advertisement
১১ মে ২০২৪
travel

Travel: কলকাতার গরমে হাঁসফাঁস অবস্থা? ঠান্ডার খোঁজে অল্প খরচে কাছেপিঠে কোথায় পাড়ি দিতে পারেন

বঙ্গে বর্ষা ঢুকতে এখনও খানিকটা দেরি। এই গরমে শহরের রুক্ষতা থেকে কোথায় যাবেন শান্তির খোঁজে?

কলকাতার হাঁসফাঁসে গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেপিঠে কোনও জায়গা থেকে।

কলকাতার হাঁসফাঁসে গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেপিঠে কোনও জায়গা থেকে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ১৬:২৯
Share: Save:

মাঝেমাঝে কয়েক পশলা বৃষ্টির দেখা মিললেও গরম কমার কোনও নামগন্ধ নেই। বরং জাঁকিয়ে পড়ছে ক্রমশ। বঙ্গে বর্ষা ঢুকতে এখনও খানিকটা দেরি। গরম থেকে বাঁচতে একমাত্র ভরসা বাতানূকুল যন্ত্র। তাও বাড়িতে কিংবা অফিসে থাকলে। বাকি সময়ে ঘেমে নেয়ে একাকার অবস্থা। এ দিকে গরমের ছুটি পড়ে গিয়েছে। কলকাতার হাঁসফাঁসে গরম থেকে মুক্তি পেতে ঘুরে আসতে পারেন কলকাতার কাছেপিঠে কোনও জায়গা থেকে। কোথায় যেতে পারেন?

অযোধ্যা পাহাড় কলকাতা থেকে ২৮৬ কিলোমিটার দূরে অবস্থিত। অযোধ্যা পাহাড়ের চারপাশে রয়েছে সবুজের সমারোহ। সপ্তাহান্তে এমন শান্ত, নিরিবিলি পাহাড়ি পরিবেশে কাটিয়ে আসতে পারেন। পাহাড়ের বুকে শীতল, স্বচ্ছ জলের ঝিল, মাটির সোঁদা গন্ধ, ঘাসের গালিচা মোড়া শাল-সেগুনের ভিড়ে কয়েক দিন পরিবারের সকলের সঙ্গে অনাবিল আনন্দযাপনের মোক্ষম জায়গা।

কী ভাবে যাবেন?হাওড়া থেকে হাওড়া-রাঁচি ইন্টারসিটি, হাওড়া চক্রধরপুর এক্সপ্রেস কিংবা হাওড়া লালমাটি এক্সপ্রেসে চেপে পৌঁছে যেতে পারেন পুরুলিয়া। স্টেশনের বাইরে অযোধ্যা পাহাড় যাওয়ার বাস, গাড়ি দাঁড়িয়ে থাকে আপনাকে অযোধ্যা পর্যন্ত পৌঁছে দেওয়ার জন্য।

কোথায় থাকবেন?অযোধ্যা পাহাড়ের যুব আবাস আছে। আগে থেকে তা বুকিং করে রাখতে পারেন। এখানে আমিষ ও নিরামিষ দু’রকম খাবারই পাওয়া যায়। এ ছাড়াও পুরুলিয়া শহরেও কিছু ভাল হোটেল রয়েছে। সেগুলির কোনও একটিতে রাত্রিবাস করতে পারেন।

শিমুলতলা

বিহারের একটি ছোট গ্রাম শিমুলতলা। কলকাতা থেকে শিমুলতলার দূরত্ব প্রায় ৩৬৩ কিলোমিটার। গরমে সবুজের কাছাকাছি থাকতে অনায়াসে চলে যেতে পারেন শিমুলতলা। এই স্থানের আবহাওয়া সারা বছরই মনোরম থাকে। শিমুলতলার আশেপাশেই রয়েছে বৈদ্যনাথ মন্দির, ত্রিকূট পাহাড়, লাট্টু পাহাড়, নওলাখা মন্দির, তপোবন, নবদুর্গা মন্দির, ক্লক টাওয়ার-এর মতো অনেক দর্শনীয় স্থান।

কী ভাবে যাবেন?হাওড়া স্টেশন থেকে রাতের ট্রেন মোকামা প্যাসেঞ্জারে করে যেতে পারেন শিমুলতলা। এ ছাড়া হাওড়া থেকে দিল্লিগামী ট্রেনেও যেতে পারেন শিমুলতলা।

কোথায় থাকবেন?শিমুলতলা স্টেশনে নেমেই চোখে পড়বে বড় বাসস্ট্যান্ড আর বাজার। সেই বরাবর প্রচুর বাংলো বাড়ি রয়েছে। আধুনিক মানের বিভিন্ন হোটেলও পেয়ে যাবেন। হোটেলে থাকলে আলাদা করে খাবারের ব্যবস্থা করার ঝক্কি নেই। বাংলোতে থাকলে নিজেরা রান্না করতে পারেন কিংবা ঘুরতে গিয়ে হেঁশেলে ঢুকতে না চাইলে এক জন রাঁধুনিও রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE