Advertisement
২৪ এপ্রিল ২০২৪
travel

Summer Vacation: গরমের ছুটিতে বেড়াতে যাচ্ছেন? কী কথা মনে রাখতেই হবে

ঘুরতে গিয়ে কোনও বিড়ম্বনায় যাতে পড়তে না হয় তাই আগে থেকে কয়েকটি কাজ সেরে বেরোনো

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৯ মে ২০২২ ১৭:৪৮
Share: Save:

গরমের ছুটি পড়তেই আম বাঙালির মন পালাই পালাই করে ওঠে। এত বড় লম্বা ছুটি তো সারা বছরে আর মেলে না। তাই এই ছুটি যথা সম্ভব কাজে লাগিয়ে নিতেই পরিকল্পনা শুরু করে দেন অনেকে। ঘুরতে যাওয়া মানে বেশ কয়েক দিন পরিচিত বৃত্ত থেকে দূরে থাকা। ফলে ঘুরতে গিয়ে কোনও বিড়ম্বনায় যাতে পড়তে না হয়, তার জন্য আগে থেকে কয়েকটি কাজ সেরে বেরোনো প্রয়োজন।

বেড়াতে যাওয়ার আগে কোন কোন কাজ সেরে রাখবেন?

১) বিমান হোক বা ট্রেনের টিকিট, হোটেল, গাড়ি-বেরোনোর আগে আরও এক বার ভাল করে দেখে নিন সব কিছুর বুকিং নিশ্চিত আছে কি না। কোনও সমস্যা থাকলে যাওয়ার আগেই তা মিটিয়ে নিন।

২) বিশ্বের যে কোনও প্রান্ত থেকে এটিএমের মাধ্যমে টাকা তোলার সুবিধা রয়েছে। তা সত্ত্বেও ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড দিয়ে টাকা তোলার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, সে দিকে খেয়াল রাখুন।

ছবি: সংগৃহীত

৩) আপনি কোথায় যাচ্ছেন, কী ভাবে যাচ্ছেন, কোথায় থাকছেন, কবে এবং কী ভাবে ফিরছেন— যাবতীয় তথ্য নিকটতম কোনও বন্ধু বা আত্মীয়কে দিয়ে যান। যাতে কোনও সমস্যা হলে সাহায্য পেতে পারেন।

৪) ব্যাগে অনেক সময়ে অবাঞ্ছিত জিনিসপত্র থাকে। সেগুলি সঙ্গে করে না নিয়ে যাওয়াই ভাল। যাওয়ার আগে ব্যাগ থেকে অপ্রয়োজনীয় জিনিসপত্র বার করে দিন। পরিবর্তে চার্জার, বাড়ির চাবি, কিছু টাকা, পরিচয়পত্র, এটিএম কার্ডের মতো দরকারি জিনিস ভরে নিন। এতে দরকারের সময়ে সুবিধামতো হাতের কাছেই সব পেয়ে যাবেন।

৫) যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখাকার আবহাওয়া বুঝে নিয়ে পোশাক নির্বাচন করুন। গরম হলে হালকা ঢিলেঢালা পোশাক নিন। ঠান্ডা কোনও জায়গা হলে গরমপোশাক বেশি করে নিন। স্বাভাবিক তাপমাত্রা হলে আপনার যা পছন্দের পোশাক আছে, সেগুলি নিয়ে নিন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

travel Summer Vacation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE