Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Travel hacks

বিমানের টিকিট ফোনে দেখানোই সুবিধার মনে হয়? ‘প্রিন্ট’ না করায় কী সমস্যায় পড়তে পারেন?

মোবাইলে বোর্ডিং পাস রাখলে আদৌ কি ভ্রমণের সময়ে বিশেষ সুবিধা হয়? না কি এই অভ্যাসের কারণে বিমানযাত্রাই বাতিল হয়ে যতে পারে?

ভেবে দেখলে বুঝতে পারবেন, বোর্ডিং পাস কিংবা টিকিটের প্রিন্টআউট নিজের সঙ্গে রাখলে কিন্তু ভ্রমণের অভিজ্ঞতা অনেক সহজ হয়।

ভেবে দেখলে বুঝতে পারবেন, বোর্ডিং পাস কিংবা টিকিটের প্রিন্টআউট নিজের সঙ্গে রাখলে কিন্তু ভ্রমণের অভিজ্ঞতা অনেক সহজ হয়। ছবি: শাটারস্টক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:০৯
Share: Save:

বিমানে যাত্রা করার সময়ে ঝঞ্ঝাট এখন অনেক কমেছে। মোবাইলেই চলে আসছে বিমানের টিকিট, বোর্ডিং পাস। তবে মোবাইলে বোর্ডিং পাস রাখলে আদৌ কি ভ্রমণের সময়ে বিশেষ সুবিধা হয়? না কি তা বিপদেরও কারণ হয়ে উঠতে পারে?

একটু ভেবে দেখলে বুঝতে পারবেন, বোর্ডিং পাস কিংবা টিকিটের প্রিন্টআউট নিজের সঙ্গে রাখলে কিন্তু ভ্রমণের অভিজ্ঞতা অনেক সহজ হয়। ভবছেন কী করে? সঙ্গে বোর্ডিং পাসের প্রিন্টআউট থাকলে আসন সংরক্ষণের সময় বেশ সুবিধা হয়। ধরুন আপনার আর সঙ্গীর আলাদা জায়গায় বসার আসন পেয়েছেন, বোর্ডিং পাসের প্রিন্টআউট সঙ্গে থাকলে আপনি বিমানকর্মীর সঙ্গে কথা বলে পাশাপাশি আসন পেতে পারেন। শুধু তা-ই নয়। ধরুন আপনি একটু বেশি লম্বা, তাই বিমানে একেবারে সামনের সারির আসন পেলে সুবিধে হয়, আসন নিয়ে দরদাম করাও সহজ হয়ে যায় বোর্ডিং পাসের প্রিন্টআউটটি সঙ্গে থাকলে।

মোবাইলটি আদতে একটি যন্ত্র। তাই কখন সেটি বিগড়ে যাবে, সে খবর কারও জানা নেই। এমনটা হতেই পারে, বিমানবন্দরে ঢোকা মাত্র আপনার ফোনটি হাত থেকে পড়ে ভেঙে গেল। কিছুতেই অন হল না! মোবাইলে টিকিট কিংবা বোর্ডিং পাস থাকলে তখন বিপাকে পড়তে পারেন। তাই সঙ্গে টিকিট ও বোর্ডিং পাসের প্রিন্টআউট রাখলে হতে পারে মুশকিল আসান।

বিদেশে অনেক বিমানবন্দরে কিন্তু ই-টিকিট কিংবা ই-বোর্ডিং পাস গ্রহণযোগ্য নয়। ফলে বিদেশে ঘুরতে গেলেও আপনি এই অভ্যাসের কারণে বিপাকে পড়তে পারেন। হাতে প্রিন্টআউট থাকলে বিমানকর্মীদের সঙ্গে বোঝাপড়া করতেও অনেক সুবিধা হয়। মোবাইলে কোন ফোল্ডারে বোর্ডিং পাসটি রেখেছেন, তা অনেক সময়ে খুঁজে পেতেও সমস্যা হয়, তার চেয়ে নিজের সঙ্গে টিকিট ও বোর্ডিং পাসের প্রিন্টআউট রাখাই ভাল।

বোর্ডিং পাস কিন্তু ব্যাগ ফিরে পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

বোর্ডিং পাস কিন্তু ব্যাগ ফিরে পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। ছবি: সংগৃহীত।

নির্দিষ্ট বিমানের অ্যাপ ফোনে ডাউনলোড করা থাকলে সেখান থেকেই টিকিট দেখানো সহজ হয় বলে মনে ফোনের নেটওয়ার্ক থাকে না বা বিমানবন্দরের ওয়াইফাইয়ের সঙ্গে ফোন কানেক্ট হতে পারে না! তখন কিন্তু টিকিট বা বোর্ডিং পাসের প্রিন্টআউট সঙ্গে না থাকলে কিন্তু আপনার যাত্রায় বিঘ্ন আসতে পারে।

বিমানবন্দরে অনেক সময় ব্যাগ হারিয়ে যাওয়ার সমস্যা হয়। বোর্ডিং পাস কিন্তু ব্যাগ ফিরে পাওয়ার ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ। বোর্ডিং পাসের প্রিন্টআউটে ব্যাগ ট্যাগটি লাগানো থাকলে আপনার হারিয়ে যাওয়া ব্যাগ খুঁজে পেতে সুবিধে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel hacks Flight Rules
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE