Advertisement
০২ মে ২০২৪
Travel hacks

৫ উপায়: রোজের খরচ থেকে ভ্রমণের জন্য অর্থ সঞ্চয় করে রাখুন

ভ্রমণের জন্য পরিকল্পনা করলেই হল না, তা বাস্তবায়িত করতে চাই টাকাও। তাই সঞ্চয় করতে হবে আগে থেকেই। কী ভাবে রোজের খরচে লাগাম টানবেন?

Travel

ভ্রমণের জন্য সঞ্চয় করবেন কীভাবে? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ২০:২০
Share: Save:

দৈনন্দিন কর্মব্যস্ততা জীবনে ক্লান্তি আর একঘেয়েমি নিয়ে আসে। বাড়ি থেকে অফিস আর অফিস থেকে বাড়ি— এই একঘেয়ে জীবনে বদল আনতে প্রয়োজন ভ্রমণের। হতে পারে সেটা নিজের দেশে বা বিদেশে। একা কিংবা বন্ধু-পরিজন নিয়ে। ভ্রমণের জন্য পরিকল্পনা করলেই হল না, তা বাস্তবায়িত করতে চাই টাকাও। তাই সঞ্চয় করতে হবে আগে থেকেই। কী ভাবে খরচে লাগাম টানবেন?

প্রথমে খরচ স্থির করুন

হঠকারী সিদ্ধান্ত নেবেন না। কোথায় ঘুরতে যাবেন, কত দিন থাকবেন, কাদের সঙ্গে যাবেন—সব ঠিক করে আনুমানিক একটি খরচ মাস ছয়েক আগে থেকেই স্থির করে রাখুন। সম্ভব হলে কয়েক মাস আগেই বিমান টিকিট করুন। কোথায় থাকলে খরচ কম হবে, অল্প খরচেই কী ভাবে ঘোরা সম্ভব, সেই সব নিয়ে আগে থেকেই খোঁজখবর নিয়ে রাখুন।

অপ্রয়োজনীয় খরচ বাদ

অযথা খরচে লাগাম টানুন। ভ্রমণের জন্য টাকা জমাতে চাইলে খুব দরকার নেই এমন খরচগুলি কয়েক মাস না হয় না-ই করলেন। ধরুন মাল্টিপ্লেক্সে সিনেমা না হয় কয়েক মাস দেখলেন না, তার বদলে বাড়িতে বসে ওটিটিতেই সিনেমা, ওয়েব সিরিজ় উপভোগ করলেন। কয়েক মাস না হয় কেনাকাটা কম করলেন। প্রায়ই রেস্তরাঁয় না খেয়ে বাড়িতেই পার্টি করলেন। এই সব উপায়ে সঞ্চয় করতে পারেন।

অযথা খরচে লাগাম টানুন।

অযথা খরচে লাগাম টানুন।

আলাদা খাতে সঞ্চয়

প্রতি মাসের প্রয়োজনীয় খরচের পর কিছু টাকা ভ্রমণ খাতে জমিয়ে রাখুন। এই অভ্যাস সারা বছর ধরেই করতে পারেন। বেশ খানিকটা টাকা জমিয়ে ব্যঙ্কে একটা এফডি করিয়ে নিতে পারেন বছর খানেকের জন্য।

অপ্রয়োজনীয় জিনিস বিক্রি করুন

হয়তো আপনার ঘরে এমন কোনো জিনিস আছে, যা কাজে লাগছে না বা একাধিক আছে, এগুলি বিক্রি করে দিতে পারেন। সেই অর্থ ভ্রমণে ব্যয় করুন।

উপহারের অর্থ জমান

কোনও অনুষ্ঠান বা বিয়ে, জন্মবার্ষিকী উপলক্ষে যদি উপহার হিসেবে অর্থ পান, সেটি ভ্রমণের জন্য বরাদ্দ করে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel hacks Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE