Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

এই পথ যদি না শেষ হয়...

গাড়ি করে বেড়াতে যাওয়াটা এখন নিউ নর্মাল। কিন্তু রোডট্রিপের সময়েও কিছু সতর্কতা জরুরি করোনা বিপর্যস্ত সময়ে সুরক্ষার জন্য অনেকেই ফ্লাইট,

নবনীতা দত্ত
৩০ অক্টোবর ২০২০ ০৫:৩৮
Save
Something isn't right! Please refresh.
Popup Close

করোনা বিপর্যস্ত সময়ে সুরক্ষার জন্য অনেকেই ফ্লাইট, ট্রেন ছেড়ে বেছে নিচ্ছেন রোডট্রিপ। গাড়ি করেই উইকেন্ড বা দূরের সফরে বেরিয়ে পড়ছেন। কিন্তু রোডট্রিপের জন্যও কিছু নিয়ম মানতে হবে। তবেই সুরক্ষা নিশ্চিত করা যাবে।

কী কী করবেন

Advertisement

• বেরোনোর আগে গাড়ির সার্ভিসিং করিয়ে নেওয়া জরুরি। পর্যাপ্ত জ্বালানি ভরে, গাড়ির কাগজপত্র রেডি রাখতে হবে হাতের কাছে।

• বসার সিট থেকে শুরু করে গাড়ির দরজার হাতল... ভাল করে স্যানিটাইজ় করতে হবে। গাড়ি থেকে নামাওঠা করার সময়ে স্যানিটাইজ়ার ব্যবহার করতে হবে।

• রোডট্রিেপ মাঝেমাঝে ব্রেক নেওয়া জরুির হয়ে পড়ে চালক ও অন্যান্যদের জন্য। তাই মাঝে কোথায় হল্ট করবেন, তা আগে থেকে ঠিক করে রাখুন। সেই জায়গার ব্যাপারে খোঁজ নিয়ে নিন।

• মাস্ক যেমন পরবেন, তেমন হাতের কাছে কোনও ব্যাগে অতিরিক্ত মাস্ক রাখবেন। গাড়িতে উঠে মাস্ক খুলে কোলের উপরে বা হাতে রাখবেন না। নির্দিষ্টি ব্যাগে ভরে রাখুন।

• মাঝপথে ফ্রেশ হতে কোথাও নামলে স্যানিটাইজ়ার নিয়ে নামুন। সেখানকার বাথরুম বা বসার জায়গা ব্যবহার করার আগে স্যানিটাইজ়ার স্প্রে করে নিন।

• গাড়িতে বসে খেয়ে খাবারের প্যাকেট বা ব্যবহৃত মাস্ক, গ্লাভস রাস্তায় ফেলবেন না। সঙ্গে একটা ব্যাগ রাখুন যাতে এই বর্জ্য ক্যারি করবেন। গন্তব্যে পৌঁছে সেগুলি ঠিক করে ডিসপোজ় করুন।

• রাস্তায় জ্বালানি নিতে দাঁড়ালে স্পর্শহীন পেমেন্ট করার চেষ্টা করুন, ফোনে বা ডিজিটাল পেমেন্ট মোডে। ক্যাশে পেমেন্ট করলে অবশ্যই হাত স্যানিটাইজ় করে তবে গাড়িতে হাত দিন। রাস্তার কোনও এটিএম থেকে টাকা তুলতে হলে সে ক্ষেত্রেও একই নিয়ম মাথায় রাখতে হবে।

• শিশু সঙ্গে থাকলে তার খাবার, দুধ ইত্যাদির ব্যবস্থা রাখুন। তবে চলন্ত গাড়িতে খাবেন না বা খাওয়াবেন না। নিজেদের সঙ্গে খাবার থাকলেও গাড়ি এক জায়গায় থামিয়ে খেয়ে নিন। তার পরে আবার যাত্রা...

গাড়িতে রাখবেন

• ফার্স্ট-এড বক্স, টুল বক্স, ডিসইনফেকট্যান্ট ওয়াইপস, ডিসপোজ়েবল ব্যাগ, গ্লাভস, জলের বোতল, টিসু, মাথায় দেওয়ার হালকা কুশন, স্যানিটাইজ়ার। রাত এড়িয়ে দিনে জার্নি করাই ভাল। অচেনা জায়গায় রাতে রাস্তা খুঁজে পেতে সমস্যা হয়। সঙ্গে বন্ধুবান্ধবের পরিবার গেলে তাঁরা সকলে সুস্থ আছেন কি না সে বিষয়ে নিশ্চিত হয়ে নিন।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement