Advertisement
১৯ মে ২০২৪
Train Ticket of Pets

পোষ্যের জন্যও অনলাইনে ট্রেনের টিকিট কাটা যাবে! নতুন পরিষেবার ভাবনা রেলের

ট্রেনে পোষ্যকে নিয়ে যাত্রা করা এখন সহজ হবে অভিভাবকদের জন্য। তাদের জন্য অনলাইনেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। আর কী কী সুবিধা থাকছে?

Image of dog with her owner.

ভারতীয় রেল পোষ্যের অভিভাবকদের জন্য সুখবর দিতে চলেছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৩:৪৩
Share: Save:

ভারতীয় রেল পোষ্যের অভিভাবকদের জন্য সুখবর দিতে চলেছে। পোষ্য কুকুর এবং বিড়ালদের জন্য অনলাইন টিকিট বুকিং পরিষেবা চালু করার কথা ভাবছে ওই মন্ত্রক। এই প্রস্তাব পাশ হলে রেলযাত্রীরা কোনও ঝামেলা ছাড়াই তাঁদের পোষ্যদের নিয়ে ট্রেনে করে যাতায়াত করতে পারবেন।

প্রিয় পোষ্যের জন্য টিকিটের ব্যবস্থা করতে চলেছে ভারতীয় রেল।

প্রিয় পোষ্যের জন্য টিকিটের ব্যবস্থা করতে চলেছে ভারতীয় রেল। ছবি: সংগৃহীত।

এখন পোষ্যের অভিভাবকদের জন্য প্রথম শ্রেণির এসি কেবিন বা কুপের টিকিট বুক করতে হয়। শর্ত থাকে যে, পুরো কেবিন বুক করলে তবেই তাঁরা পোষ্যের সঙ্গে যাত্রা করতে পারবেন। যাত্রার দিনে প্ল্যাটফর্মের পার্সেল বুকিং কাউন্টারে গিয়ে পোষ্যের টিকিটটি সংগ্রহ করতে হয়। ট্রেন ছাড়ার ঘণ্টাখানেক আগে স্টেশনে পৌঁছে যেতে হয় পোষ্যকে নিয়ে। স্টেশনে গিয়ে আপনাকে পার্সেল অফিসে যেতে হয়। সেখানে যাত্রীকে কনফার্ম টিকিট, পোষ্যের টিকাকরণ সার্টিফিকেট এবং ভ্রমণের সার্টিফিকেট তৈরি করাতে হয়। এগুলি করার পর আপনার সারমেয়ের ওজন করা হয় এবং প্রতি কিলোগ্রাম অনুযায়ী ৩০ টাকা মূল্য ধার্য করা হয়। এই প্রক্রিয়াগুলি শেষ হলে, আপনি সারমেয়র টিকিট হাতে পাওয়া যায়। পুরো বিষয়টিই বেশ সময়সাপেক্ষ। যাত্রীদের ঝক্কি কমাতে পোষ্যদের জন্যও অনলাইটে টিকিট কাটার ব্যবস্থা করতে উদ্যোগী রেল মন্ত্রক। এর জন্য আইআরসিটিসির সফ্‌টঅয়্যারে পরিবর্তন আনার প্রস্তুতি চলছে।

অনলাইনে পোষ্যের টিকিট বুক করার পরে তার ফোটোকপি করিয়ে সামনে রাখতে হবে। পোষ্যের সব টিকাকরণ ঠিক আছে কি না, তা নিশ্চিত করতে হবে। যাত্রার ২৪ থেকে ৪৮ ঘণ্টা আগে পশুচিকিৎকের কাছ থেকে সব শংসাপত্র এবং ফিটনেসের একটি শংসাপত্রও নিয়ে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

train travel Pets
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE