Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Travel Tips

প্রথম বার দু’জন মিলে ঘুরতে যাওয়ার আগে কী কী বিষয় মাথায় রাখবেন?

ঘুরতে গিয়ে প্রয়োজন পড়লে তখন মনে পড়ে, কত কিছু নেওয়া হল না। তাই ঘুরতে যাওয়ার আগে কিছু প্রয়োজনীয় জিনিস হাতের কাছে গুছিয়ে রাখলে বিদেশ বিভুঁইয়ে গিয়ে বিপদে পড়তে হবে না।

ঘুরতে যাওয়ার রোমাঞ্চ মাটি না হয়।

ঘুরতে যাওয়ার রোমাঞ্চ মাটি না হয়। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ২০:০৪
Share: Save:

তাপমাত্রা পারদ পড়তে শুরু করেছে। শীত আসছে শুনলেই মনটা কেমন উড়ু উড়ু হয়ে যায়। এত দিন শীতের ছুটিতে পরিবারের সঙ্গে নানা জায়গায় ঘুরতে গেলেও এ বার বান্ধবীর সঙ্গে একা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করেছেন। প্রথম কোনও কাজে পদক্ষেপ করতে গেলে সকলেরই যে আগে থেকে অভিজ্ঞতা থাকবেই তেমনটা না-ও হতে পারে। তাই বলে প্রথম ঘুরতে যাওয়ার রোমাঞ্চ অধরা থাকবে, তা কি হয়?

Advertisement

দেশে হোক বা বিদেশে, সীমিত বাজেটের মধ্যেও সব দিক বিচার করে ঘুরতে যাওয়ার পরিকল্পনা হয়। পর্যটক নয়, যদি দুজনে মিলে ‘আরব বেদুইন’ হয়ে যেতে চান, তা হলে মাথায় রাখুন ছোট ছোট কয়েকটি টিপস।

১) ভাল মানের ব্যাগ

ঘুরতে যাওয়ার জন্য অন্য কিছুতে বিশেষ খরচ না করে, ব্যাগের জন্য একটু বেশি খরচ করতেই পারেন। কারণ, ঘুরতে গিয়ে যদি ব্যাগের বেল্ট ছিঁড়ে যায়, তা হলে ঘোরা মাটি হবে। তা ছাড়া ভাল মানের ব্যাগ এক বার কিনলে বহু দিন পর্যন্ত ব্যবহার করা যায়।

Advertisement

২) বীমা

প্রথম বার ঘুরতে যাওয়া নিয়ে সকলের মধ্যেই একটা উত্তেজনা থাকে। তাই ঘুরতে যাওয়ার সময়, ছোট ছোট কিছু জিনিস একে বারেই মাথায় থাকে না। যেমন, ভ্রমণ সংক্রান্ত বীমা। ঘুরতে যাওয়ার নানা ব্যয়ের মধ্যে আবার এই অতিরিক্ত খরচটি করতে পছন্দ করেন না অনেকেই। কিন্তু পরবর্তীকালে এটিই আপনার অনেকটা খরচ বাঁচিয়ে দিতে পারে। বিশেষ করে বিদেশে যাওয়ার পরিকল্পনা থাকলে।

৩) বাজেট পরিকল্পনা

কোথায় যাবেন তা ঠিক করার সঙ্গে সঙ্গেই কী রকম খরচ হতে পারে, তার একটা পরিকল্পনা করে নেওয়া জরুরি। ঘুরতে যাওয়ার খরচ কিন্তু শুধু ট্রেনের টিকিট, থাকা-খাওয়া-ঘোরার খরচ নয়। ঘুরতে যাওয়ার আগেও অনেক কেনাকাটা থাকে। সেগুলি ধরেই বাজেট পরিকল্পনা করুন।

৪) কোন সময়ে ঘুরতে যাবেন

পুজোর ছুটি, গ্রীষ্মাবকাশ, শীতের ছুটি এই সময়গুলিতেই পর্যটকরা বেশি ঘুরতে যান। তাই চাহিদা বুঝে হোটেল, ঘুরতে যাওয়ার গাড়ি সব কিছুরই দাম বেড়ে যায়। তাই যদি ছুটি ম্যানেজ করতে পারেন, এই সময়গুলি বাদ দিয়ে ঘুরতে যাওয়াই ভাল। কিছুটা হলেও সাশ্রয় করা যাবে।

৫) ওষুধ নিতে ভুলবেন না

কাউকে যদি প্রতি দিন নির্দিষ্ট কিছু ওষুধ খেতে হয়, সে ক্ষেত্রে সঙ্গে ওষুধ রাখতেই হবে। এ ছাড়াও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী কিছু প্রয়োজনীয় ওষুধও সঙ্গে রাখবেন।

৫) গুরুত্বপূর্ণ নথি পত্র

যেখানেই যান না কেন, নিজেদের পরিচয়পত্র নিতে ভুলবেন না। প্রয়োজনে সব নথিপত্রের ‘ফটোকপি’ করিয়ে রাখবেন। যদি হাসপাতাল সংক্রান্ত কোনও স্বাস্থ্যবীমা থাকে, তা-ও সঙ্গে রাখবেন।

৬) টাকা কোথায় রাখবেন

কার্ড থাকলেও বেশ কিছু টাকা পয়সা হাতে রাখতেই হয়। সবটা এক জায়গায় না রেখে, ব্যাগের বিভিন্ন জায়গায় ছড়িয়ে রাখুন। কোথায় কত টাকা রাখছেন, তা অবশ্যই মনে রাখুন।

৭) বিদেশি মুদ্রার জন্য

যদি বিদেশে যাওয়ার জন্য মনস্থির করেন, সে ক্ষেত্রে আগে থেকে ব্যাঙ্কের সঙ্গে কথা বলে রাখুন। যাতে ডেবিট বা ক্রেডিট কার্ডে আন্তর্জাতিক লেনদেনের সমস্ত সুযোগ সুবিধা দেওয়া থাকে। দেশের বাইরে গিয়ে হাতে সেই দেশের মুদ্রা না থাকলেও যাতে টাকা-পয়সা নিয়ে চিন্তায় না পড়তে হয়। যাওয়ার আগে ‘কারেন্সি এক্সচেঞ্জ’ থেকে যেখানে যাচ্ছেন সেখানকার মুদ্রা সঙ্গে রাখুন।

৮) কেমন হোটেল বাছবেন

চেষ্টা করুন এমন হোটেলে থাকতে, যেখানে ঘর ভাড়ার সঙ্গে প্রাতরাশের মূল্য ধরা থাকে। কিংবা রান্না করার ব্যবস্থা থাকে। তা হলে কিছুটা হলেও টাকা বাঁচানো যাবে। যেখানে যাচ্ছেন, সেখানে যদি ক্যাম্পে থাকার ব্যবস্থা থাকে, সেখানে রাত্রিযাপন করার চেষ্টা করুন।

৯) ইন্টারনেট পরিষেবা

যেখানে যাবেন বা থাকবেন, সেখানকার ইন্টারনেট পরিষেবা কেমন তা আগে থেকে জেনে নেবেন। যাওয়ার আগে সেই জায়গা সম্বন্ধে একটু পড়াশোনা করে যাবেন। সেখানকার বিশেষ বিশেষ জিনিস, ইতিহাস জানতে গেলে স্থানীয়দের সঙ্গে কথা বলুন।

১০) মানিয়ে নেওয়া

ঘুরতে গিয়ে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়িয়ে যাওয়াই ভাল। তবুও যদি তেমন পরিস্থিতি তৈরি হবে, তার সঙ্গে মানিয়ে নেওয়ার মানসিকতা রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.