Advertisement
০২ মে ২০২৪
First Railway Station of Sikkim

সোজা গ্যাংটক হয়ে চিন সীমান্তের নাথু লা, ট্রেনেই সরাসরি যাওয়া যাবে, প্রথম স্টেশনের সূচনা সোমবার

সিকিম এ বার রেল মানচিত্রে। বাংলার সেবক থেকে রংপো পর্যন্ত সু়ড়ঙ্গের কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। সোমবার সিকিমের প্রথম রেল স্টেশন রংপোর শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২১
Share: Save:

বাঙালির প্রিয় পর্যটন কেন্দ্র সিকিম যাওয়ার ধকল অনেকটাই কমে যাবে আগামী দিনে। নিউ জলপাইগুড়ি থেকে বাস বা ভাড়ার গাড়িতে যেতে হবে না পড়শি রাজ্যে। রাজ্য থেকে সরাসরি যাওয়া যাবে রংপো হয়ে গ্যাংটক। পরের পর্বে চিন সীমান্তের কাছে নাথু লাতেও পৌঁছে যাবে ট্রেন।

সোমবার ভারতের রেল মানচিত্রে ঢুকতে চলেছে সিকিম। এই প্রথম ওই রাজ্য কোনও স্টেশন পাচ্ছে। ভার্চুয়াল মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সিকিমে রংপো স্টেশনের শিলান্যাস হবে। আগেই বাংলার সেবক থেকে রংপো পর্যন্ত রেল সুড়ঙ্গের কাজ শেষ হয়ে গিয়েছে। একই ভাবে সুড়ঙ্গ তৈরি হবে নাথু লা পর্যন্ত। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেই উত্তর-পূর্ব ভারতের দিকে বিশেষ নজর দেয় মোদী সরকার। ২০২২ সালের বাজেটেই সিকিমের রেল প্রকল্পে আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্র। ৪৫ কিলোমিটার দীর্ঘ এই রেলপথে থাকবে পাঁচটি স্টেশন।

রেল জানিয়েছে, রংপো-গ্যাংটক পর্যন্ত সমীক্ষার কাজ শেষ হয়ে গিয়েছে। শীঘ্রই শুরু হবে পরের ধাপে নাথু লা পর্যন্ত সমীক্ষা। প্রসঙ্গত, এখন কেন্দ্রীয় সরকারের নজরে রয়েছে চিন সীমান্ত পর্যন্ত উত্তর-পূর্বের রাস্তা এবং রেলপথ সম্প্রসারণ। সেই কাজেরই প্রথম ধাপ ছিল সেবক-রংপো রেল প্রকল্প, যা প্রায় শেষ। এর পাশাপাশি সেবকে তিস্তা সেতু নতুন করে তৈরি করা এবং বাগরাকোট থেকে সিকিম পর্যন্ত নতুন রাস্তা তৈরির প্রকল্পেও কাজ চলছে। ডোকলামের গতিবিধির পরেই হাসিমারায় রাফাল যুদ্ধবিমান এসেছে। উত্তর-পূর্বের আরও কয়েকটি বিমানবন্দর সম্প্রসারণেও নজর দিয়েছে দিল্লি। এ বারে নাথু লা পর্যন্ত রেলপথও দ্রুত শেষ করার ভাবনাচিন্তা শুরু হয়েছে। যা একই সঙ্গে সেনাবাহিনী এবং পর্যটকদের সুবিধা এনে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways sikkim Nathu La Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE