Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

পর্যটকদের নিজস্বী তোলার প্রবণতায়, কোভিডে আক্রান্ত হচ্ছে গোরিলারা

সংবাদ সংস্থা
মুম্বই ১৮ ফেব্রুয়ারি ২০২১ ২০:৩৩
পর্যটকদের কারণে কোভিড সংক্রমণ বাড়ছে গোরিলাদের মধ্যে।

পর্যটকদের কারণে কোভিড সংক্রমণ বাড়ছে গোরিলাদের মধ্যে।
ছবি: সংগৃহীত

কোভিডের টিকা এসে গিয়েছে। যদিও দক্ষিণ আফ্রিকার নতুন কোভিড প্রজাতির উপর সেই টিকা কতটা কাজ করবে, তা নিয়ে এখনও সন্দেহ রয়েছে বিশেষজ্ঞ মহলে। কিন্তু তবু সে সবকে বুড়ো আঙুল দেখিয়েই ক্রমশ বাড়ছে বেড়ানো। আর তাতেই সংক্রমণের আশঙ্কাও বাড়ছে। তবে সেটা শুধু মানুষের মধ্যে নয়, অন্য প্রাণীদের মধ্যেও। হালে পৃথিবী জুড়েই গোরিলাদের মধ্যে বেড়ে গিয়েছে কোভিডের সংক্রমণ।

হালে দেখা যাচ্ছে, পৃথিবীর বেশ কিছু চিড়িয়াখানায় গোরিলাদের মধ্যে কোভিডের সংক্রমণ বাড়ছে। এমনকি পূর্ব আফ্রিকার জঙ্গলেও গোরিলাদের মধ্যে বেড়েছে এই ভাইরাসের সংক্রমণ। চিড়িয়াখানার গোরিলারা তাও মানুষের সংস্পর্শে এলেও, জঙ্গলের গোরিলারা তা আসে না। ফলে তাদের সংক্রমণের কারণ খুঁজতে অসুবিধায় পড়েছিলেন বিজ্ঞানীরা। কিন্তু শেষ পর্যন্ত দেখা যাচ্ছে, এর পিছনে পুরোদস্তুর দায় রয়েছে পর্যটকদেরই।

চিড়িয়াখানা এবং অভয়ারণ্য— দু’ক্ষেত্রেই নিজস্বী তোলার জন্য গোরিলাদের খুব কাছাকাছি চলে যাচ্ছেন পর্যটকরা। আর তাতেই মানুষের থেকে সংক্রমণ ছড়াচ্ছে এই প্রাণীদের মধ্যে। গোরিলা আর মানুষের জিনের মধ্যে গঠনগত মিল থাকার ফলেই, মানুষের সংক্রমণ গোরিলার মধ্যেও সহজে ছড়িয়ে পড়ছে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

Advertisement

এর পিছনে নেটমাধ্যমের বড় ভূমিকা আছে বলেও মত সমাজবিজ্ঞানীদের। নিজস্বী তোলার প্রবণতাই মানুষের অসুখ ছড়িয়ে দিচ্ছে অন্য প্রাণীদের মধ্যে। গোরিলাদের কোভিড চিকিৎসা নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করেছেন বিশেষজ্ঞরা।



Tags:

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement