Advertisement
২১ জুলাই ২০২৪
Protect Your Skin During a Trip

ট্রেকিং করবেন, আবার ছবি তুললে একেবারে তারকাদের মতো দেখাবে! কী করে সম্ভব?

বন্ধুরা ঘুরতে গেলে যেমন ছবি দেন সমাজমাধ্যমে, তেমন শখ আপনারও। কিন্তু কোথাও ঘুরতে গেলে মুখের অবস্থা এমন হয় যে, তা ছবি তুলে রাখার মতো থাকে না।

protecting your skin during a trip

পাহাড়, সমুদ্র, জঙ্গল— যেখানেই যান না কেন, মেনে চলতে হবে কয়েকটি জরুরি জিনিস। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৩ ১০:১৪
Share: Save:

গরমের ছুটি পড়তে তো আর বেশি বাকি নেই। এই ছুটিতে ট্রেকিং করতে যাওয়ার পরিকল্পনা করা আছে। দুর্গম, পাহাড়ি পথ ভেঙে গন্তব্যে ওঠা তো মুখের কথা নয়। কিন্তু কোথাও ঘুরতে গেলে মুখের অবস্থা এমন হয় যে, তা ছবি তুলে রাখার মতো থাকে না। এ দিকে, নানা রকম ক্যামেরা নিয়েছেন ছবি তোলার জন্য। বন্ধুরা ঘুরতে গেলে যেমন ছবি দেয় সমাজমাধ্যমে, তেমন শখ আপনারও। সেই শখপূরণ করতে গেলে পাহাড়, সমুদ্র, জঙ্গল— যেখানেই যান না কেন, মেনে চলতে হবে কয়েকটি জরুরি জিনিস।

protecting your skin during a trip

বেড়াতে গিয়ে বিশেষ আঁটসাঁট পোশাক না পরাই ভাল। ছবি- সংগৃহীত

১) দৈনন্দিন জীবনে তো বটেই, ঘুরতে গিয়েও সানস্ক্রিন ব্যবহার করুন। ক্ষতিকর সূর্যরশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন অত্যন্ত জরুরি।

২) এই গরমে খুব অল্প সময়েই ত্বক খুব শুষ্ক হয়ে পড়ে। ত্বকের শুষ্ক ভাব কমাতে তাই মাঝেমাঝেই ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন।

৩) হোটেলের স্নানঘরে বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহারের জন্য রাখা থাকে। সেগুলি না মাখাই ভাল। কারণ, ত্বক অত্যন্ত স্পর্শকাতর। সকলের ত্বকে এক ধরনের প্রসাধনী চলে না। বিভিন্ন ধরনের প্রসাধনী ব্যবহার করার ফলে ত্বকে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই রোজ যে প্রসাধনী আপনি ত্বকের যত্নে ব্যবহার করেন, সেগুলিই ঘুরতে গিয়ে ব্যবহার করুন।

৪) বেড়াতে গিয়ে বিশেষ আঁটসাঁট পোশাক না পরাই ভাল। ঢিলেঢালা আরামদায়ক পোশাক পরুন। পোশাক পরে যদি স্বস্তি না পান, তা হলে ঘোরার আনন্দই মাটি হয়ে যাবে। এমন কোনও কাপড়ের তৈরি জামা পরবেন না, যা ত্বকে র‌্যাশ, জ্বালা বা লালচে ভাব সৃষ্টি করতে পারে।

৫) ত্বকের আর্দ্রতা যেন হারিয়ে না যায়, সে দিকে খেয়াল রাখুন। তার জন্য বেশি করে জল খান। ময়েশ্চারাইজ়ার ব্যবহার করুন।

৬) ঘুরতে গিয়ে ব্যাগে সব সময়ে টিস্যু সঙ্গে রাখুন। আধ ঘণ্টা অন্তর টিস্যু দিয়ে মুখ ভাল করে মুছে নিন। এতে ত্বকে ঘাম জমতে পারবে না।

৭) বার বার মুখে হাত দেবেন না। হাত সব সময় পরিষ্কার থাকে না। অপরিষ্কার হাত দিয়ে ত্বক স্পর্শ করলে র‍্যাশ, ব্রণর মতো সমস্যা দেখা দেয়। তাই হাত সব সময় পরিষ্কার রাখা প্রয়োজন। কখনও ভুলবশত মুখে হাত দিয়ে ফেললেও সমস্যা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skincare Travel Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE