Advertisement
০২ মে ২০২৪
Monsoon Tips

৭ জিনিস: বর্ষায় রণে-বনে-জলে-জঙ্গলে যেখানেই যান, সঙ্গে রাখতে ভুলবেন না

বর্ষায় ভ্রমণ পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। পাহাড় হোক বা সমুদ্র, বৃষ্টির কারণে রাস্তা থাকে পিচ্ছিল, নামতে পারে ধ্বস, সমুদ্রে ওঠে তুফান— তাই যে কোনও পরিস্থিতিরর জন্যই থাকতে হবে প্রস্তুত।

বর্ষার সফর হোক নিরাপদে।

বর্ষার সফর হোক নিরাপদে। ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ১৯:২৯
Share: Save:

কখনও ঝিরি ঝিরি বৃষ্টি, কখনও আবার শুধুই মেঘের গর্জন। পিচ্ছিল রাস্তাঘাট, মাটির সোঁদা গন্ধ, রাস্তায় জমা জল— বর্ষার বরসুমে প্রকৃতি ভরে ওঠে সজীবতায়। এই মরসুমে অনেকের মনই বাড়িতে টেকে না, ছুটে যেতে যান অজানা উদ্দেশে। বর্ষায় ভ্রমণ মানেই আলাদা রোমাঞ্চ।

সজীবতার ভরপুর আশ্বাস থাকলেও বর্ষায় ভ্রমণ পরিকল্পনা করার আগে বাড়তি সতর্ক থাকতে হয়। পাহাড় হোক বা সমুদ্র, বৃষ্টির কারণে রাস্তা থাকে পিচ্ছিল। নামতে পারে ধ্বস। হঠাৎ ঝোড়ো হাওয়ায় সমুদ্রে ওঠে তুফান— তাই যে কোনও পরিস্থিতির জন্যই থাকতে হবে প্রস্তুত। ব্যাগপ্যাকে রাখতে হবে বাড়তি কিছু জিনিস। জেনে নিন বর্ষায় কী কী জিনিস ছাড়া বাড়ি থেকে বেরবেন না।

১। রেইনকোট ও ছাতা: বর্ষায় ভ্রমণের জন্য ব্যাগ গোছানোর সময় ছাতা ও রেইনকোট ভুললে চলবে না। ভিজলে ঘোরাটাই হবে মাটি

২। স্যানিটাইজ়ার: কোভিডের হাত থেকে রেহাই পেলেও এখন আবার দেশ জুড়ে কনজাঙ্কটিভাইটিসের দাপট বেড়েছে। তাই ব্যক্তিগত পরিচ্ছন্নতার উপর বাড়তি নজর দিতে হবে। বারে বারে হাত ধুতে হবে। তবে বেড়াতে গেলে তা সব সময় সম্ভব হয় না, তাই স্যানিটাইজ়ারের বোতলটি সব সময় হাতের কাছে রাখুন।

বর্ষায় ঘুরতে যাওয়ার আগে কেনার সময়ে দেখে নিন জুতোটি যেন হয় জলরোধক ক্ষমতা সম্পন্ন।

বর্ষায় ঘুরতে যাওয়ার আগে কেনার সময়ে দেখে নিন জুতোটি যেন হয় জলরোধক ক্ষমতা সম্পন্ন। ছবি: সংগৃহীত।

৩। ওষুধ: বর্ষায় বাইরের জল খেলে পেটের গোলমাল হওয়ার ঝুঁকি থেকে যায়। তা ছাড়া বাইরে ঘুরতে গেলে সফরের সময় বমি, মাথা ধরার মতো সমস্যাও হয়। তা ছাড়া মরসুম বদলের কারণে সর্দি-কাশি-জ্বর হওয়ার সম্ভাবনাও থেকে যায়। তাই এই সমস্ত সমস্যার ওষুধ ছোট ব্যাগে ভরে অবশ্যই নিজের কাছে রাখুন।

৪। জুতো: বর্ষায় ঘুরতে যাওয়ার আগে কেনার সময়ে দেখে নিন জুতোটি যেন হয় জলরোধক ক্ষমতা সম্পন্ন। ভেজা জুতো দীর্ঘ ক্ষণ পায়ে পরলে সংক্রমণের ঝুঁকি বাড়ে, তার উপর জ্বর সর্দিরও আশঙ্কাও বাড়ে। সম্ভব হলে একটি অতিরিক্ত জুতো জোড়া অবশ্যই সঙ্গে রাখুন।

৫। প্লাস্টিক জিপলক: ব্যাগে বেশ কয়েকটি প্লাস্টিকের জিপলক পাউচ ভরে রাখুন। যখন তখন বৃষ্টি শুরু হয়ে গেলে ফোন, চার্জার, ওষুধ, টাকা পয়সার ব্যাগ সেই পাউচে ভরে রাখলে বৃষ্টির জলের হাত থেকে সেগুলি সুরক্ষিত থাকবে।

৬। মশা মারার ধূপ ও ক্রিম: বর্ষায় চারদিকে পোকামাকড়ের উপদ্রব বাড়ে। তাই যেখানেই যাচ্ছেন সঙ্গে মশা মারার ধূপ, মশা থেকে দূরে থাকার জন্য গায়ে মাখার ক্রিম সঙ্গে রাখুন।

৭। জামা-কাপড়: পর্যাপ্ত জামা-কাপড় সঙ্গে রাখুন। প্রয়োজনে অধিক সময় নিয়ে ব্যাগ গোছান। মনে রাখবেন, ভেজা কাপড় থেকে ত্বকে সংক্রমণ হতে পারে। সেই সঙ্গে গন্ধ বের হয়। তাই বেশি করে শুকনো জামা-কাপড় সঙ্গে রাখুন। যাতে বৃষ্টিতে কাপড় ভিজে গেলেও তা যেন দ্রুত পরিবর্তন করে নেওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Monsoon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE