Advertisement
২০ এপ্রিল ২০২৪
travel

Health Snacks for Road Trips: গরমের ছুটিতে কাছেপিঠে ঘুরতে যাবেন ভাবছেন? সুস্থ থাকতে সঙ্গে কী কী খাবার রাখবেন

গরমে ঘুরতে গিয়ে সুস্থ থাকাটা জরুরি। বেড়াতে গিয়ে টুকটাক মুখ চালাতে সঙ্গে কী খাবার রাখতে পারেন?

গরম ঘুরতে গেলে সুস্থ থাকতে বাড়তি সতর্কতা মেনে চলা প্রয়োজন।

গরম ঘুরতে গেলে সুস্থ থাকতে বাড়তি সতর্কতা মেনে চলা প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৪:৩৭
Share: Save:

নিম্নচাপের কারণে বেশ কিছু দিন ধরে বৃষ্টি হলেও গরম কমার কিন্তু কোনও লক্ষণ নেই। আবহাওয়া দফতর সূত্রেও তেমন কোনও পূর্বাভাস নেই। গরম বলে তো আর ভ্রমণপ্রিয় বাঙালি বাড়ি বসে থাকতে পারে না। গরমের ছুটি পড়তেই খুব দূরে না হলেও কাছেপিঠে ঘুরতে যাওয়ার পরিকল্পনা শুরু করে দিয়েছেন অনেকে। করোনা সংক্রমণ ফের বৃদ্ধি পাওয়ায় তাই অনেকেই বেশি দূরে কোথায় যাওয়ার ঝুঁকি নিচ্ছেন না আপাতত। কলকাতার অদূরে সড়ক পথে গাড়িতেই পৌঁছে যাওয়া যায় এমন কিছু স্থান ছুটি কাটানোর জন্য বেছে নিচ্ছেন। তবে পুষ্টিবিদরা বলছেন, গরম ঘুরতে গেলে সুস্থ থাকতে বাড়তি সতর্কতা মেনে চলা প্রয়োজন। বিশেষ করে খাওয়াদাওয়ার ব্যাপারে।

ড্রাই ফ্রুটস রাখার পাশাপাশি এমনি টাটকা ফলও কিন্তু এই গরমে স্বস্তি দেবে।

ড্রাই ফ্রুটস রাখার পাশাপাশি এমনি টাটকা ফলও কিন্তু এই গরমে স্বস্তি দেবে। ছবি: সংগৃহীত

ঘুরতে গেলে সবচেয়ে অনিয়ম হয় খাওয়াদাওয়ায়। অনেক খাবার সঙ্গে করে নিয়ে যাওয়াটাও সব সময় সম্ভব হয় না। আবার এই গরমে বাইরের ভাজাভুজি খাওয়াও একেবারে ঠিক নয়। সে ক্ষেত্রে সঙ্গে এমন কিছু খাবার রাখতে পারেন যেগুলি বহন করাও সহজ, আবার যত্ন নেবে শরীরেরও। পুষ্টিবিদরা বলছেন, প্রোটিন বার, কুকিজ, ড্রাই ফ্রুটসের মতো ফাইবার ও কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার শরীর ভাল রাখার পাশাপাশি দীর্ঘ ক্ষণ পেট ভরতি রাখতেও সাহায্য করবে। এ ছাড়াও সঙ্গে রাখতে পারেন মুইজলি বা গ্র্যানোলা জাতীয় খাবারও। ড্রাই ফ্রুটস রাখার পাশাপাশি এমনি টাটকা ফলও কিন্তু এই গরমে স্বস্তি দেবে। জামরুল, আম, শশা, তরমুজের মতো কিছু টাটকা ফলও কিন্তু এই গরমে ঘুরতে গিয়ে একটি স্বাস্থ্যকর জলখাবার হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel Summer Vacation Trip
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE