Advertisement
০৬ মে ২০২৪
Durga Puja 2023

উৎসবের শহরে চলবে বিশেষ ট্রাম, পুজো পরিক্রমায় সঙ্গী হচ্ছে ১৫০ বছরের পুরনো ‘বন্ধু’

এ বার ট্রামে চেপেই কলকাতার পুজো পরিক্রমা করতে পারবেন। কলকাতা ট্রামের ১৫০ বছর উপলক্ষে বিশেষ এই উদ্যোগ নিয়েছে রাজ্য পরিবহণ নিগম।

Symbolic image.

পুজোর শহরে চলবে ট্রাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২৩ ১৫:৫৭
Share: Save:

দুর্গাপুজোয় ইউনেস্কোর আন্তর্জাতিক স্বীকৃতি এবং কলকাতা ট্রাম চলার ১৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে ওলা, উবরের জমানায় পুজোয় শহরে চলবে বিশেষ ট্রাম। কলকাতার সঙ্গে ট্রামের সম্পর্ক বহু পুরনো। সেই ঐতিহ্যের কথা মাথায় রেখে পরিবহণ নিগম এই বিশেষ উদ্যোগ নিয়েছে। সঙ্গে বিশেষ সহযোগিতায় রং সংস্থা ‘এশিয়ান পেন্টস’।

তরুণ প্রজন্ম ট্রামের সফর, ট্রামলাইন ভুলতে বসেছে। উৎসবের আবহে কলকাতায় বিশেষ ট্রাম চলার খবরে তাই উত্তেজিত শহরবাসী। এ বার ট্রামে চেপেই পুজো পরিক্রমা করতে পারবেন। টালিগঞ্জ থেকে শুরু করে বালিগঞ্জ ডিপোতে গিয়ে শেষ হবে যাত্রা। দক্ষিণের অনেক ঠাকুর দেখাই সম্ভব হবে এই ট্রামে চেপে।

image of tram.

পুজো পরিক্রমা হোক ট্রামে চেপেই। ছবি: সংগৃহীত।

ট্রামটিকে সাজানো হয়েছে নতুন রূপে। প্রথম বগির দেওয়ালে অংশে কুমোরটুলির পরিবেশ, দুর্গামূর্তি বানানো, ধুনুচি নাচের ছবি হাতে আঁকা হয়েছে। ট্রামের দ্বিতীয় বগির দেওয়ালে রঙের আকিবুঁকিতে ফুটিয়ে তোলা হয়েছে কলকাতার নানা ঐতিহ্য এবং সংস্কৃতির চিত্র। ট্রামের প্রতিটি বগিতে আলপনা দেওয়া থাকবে। ট্রামের ভিতরে বেতের আসবাবপত্র থাকছে। সেই সঙ্গে থাকছে চোখধাঁধানো আলোকসজ্জা। ট্রামের বগিগুলিও যথেষ্ট বিলাসবহুল।

রাজ্যের ‘ট্রান্সপোর্ট কর্পোরেশন’-এর চেয়ারম্যান মদন মিত্র বলেন, ‘‘কলকাতা ট্রামের ১৫০ বছর উপলক্ষে এই উদ্যোগ। তা ছা়ড়া, পুজোর আবহে পুরনো দিনে ফিরে যেতে পারলে মন্দ লাগবে না শহরবাসীর। পুজোর উদ্‌যাপনও একটা অন্য মাত্রা পাবে।’’ কোন পথে এই ট্রাম চলাচল করবে, তা জানা গেলেও এখনও পর্যন্ত ভাড়া কিংবা কবে থেকে এই ট্রাম যাত্রা শুরু হবে, তা খোলসা করে কিছু জানানো হয়নি পরিবহণ দফতরের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja 2023 festival
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE