Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Summer Vacation

গরমের ছুটিতে বেড়াতে যাবেন? ঘুরতে গিয়ে বিপদে পড়তে না চাইলে মনে রাখুন কিছু কথা

বেড়াতে যাওয়া মানেই তো পরিচিত বৃত্তের বাইরে গিয়ে কিছু দিনের যাপন। তাই ছুটি কাটাতে গিয়ে কোনও বিড়ম্বনায় যাতে পড়তে না হয়, তার জন্য কয়েকটি কাজ আগে থেকে সেরে রাখা জরুরি।

Things to keep in mind before you go for your summer vacation trip

গরমের ছুটি কাটান নির্ঝঞ্জাটে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৪ ১৭:২০
Share: Save:

গ্রীষ্মকালের সবচেয়ে পছন্দের বিষয়টি হল গরমের ছুটি। গরমের দাপট যত বাড়বে, স্কুলের ছুটিও তত বাড়ার সম্ভাবনা। তা ছাড়া, সারা বছর এমন লম্বা ছুটি তো আর পাওয়া যায় না। ফলে আম বাঙালি মুখিয়ে থাকে এই ছুটির জন্য। আর বাঙালির তো পায়ের তলায় সর্ষে। কনকনে শীত হোক কিংবা ভ্যাপসা গরম, ছুটি পেলেই মনটা পালাই পালাই করে। গরমের ছুটি পড়তে এখনও কিছু দিন বাকি আছে। তবে এই ছুটিতে শহর থেকে পালিয়ে যাওয়ার পরিকল্পনা শুরু করে দিয়েছেন অনেকেই। বেড়াতে যাওয়া মানেই তো পরিচিত বৃত্তের বাইরে গিয়ে কিছু দিনের যাপন। তাই ছুটি কাটাতে গিয়ে কোনও বিড়ম্বনায় যাতে পড়তে না হয়, তার জন্য কয়েকটি কাজ আগে থেকে সেরে রাখা জরুরি।

১) আপনি কোথায় যাচ্ছেন, কী ভাবে যাচ্ছেন, কোথায় থাকছেন, কবে এবং কী ভাবে ফিরছেন— যাবতীয় তথ্য নিকটতম কোনও বন্ধু বা আত্মীয়কে দিয়ে যান। যাতে কোনও সমস্যা হলে সাহায্য পেতে পারেন।

২) ব্যাগে অনেক সময়ে অবাঞ্ছিত জিনিসপত্র থাকে। সেগুলি সঙ্গে করে না নিয়ে যাওয়াই ভাল। যাওয়ার আগে ব্যাগ থেকে অপ্রয়োজনীয় জিনিসপত্র বার করে দিন। পরিবর্তে চার্জার, বাড়ির চাবি, কিছু টাকা, পরিচয়পত্র, এটিএম কার্ডের মতো দরকারি জিনিস ভরে নিন। এতে দরকারের সময়ে সুবিধামতো হাতের কাছেই সব পেয়ে যাবেন।

৩) যেখানে ঘুরতে যাচ্ছেন, সেখাকার আবহাওয়া বুঝে নিয়ে পোশাক নির্বাচন করুন। গরম হলে হালকা ঢিলেঢালা পোশাক নিন। ঠান্ডা কোনও জায়গা হলে গরমপোশাক বেশি করে নিন। স্বাভাবিক তাপমাত্রা হলে আপনার যা পছন্দের পোশাক আছে, সেগুলি নিয়ে নিন।

Things to keep in mind before you go for your summer vacation trip

ছুটি কাটাতে গিয়ে কোনও বিড়ম্বনায় যাতে পড়তে না হয়, তার জন্য কয়েকটি কাজ আগে থেকে সেরে রাখা জরুরি। ছবি: সংগৃহীত।

৪) বিশ্বের যে কোনও প্রান্ত থেকে এটিএমের মাধ্যমে টাকা তোলার সুবিধা রয়েছে। তা সত্ত্বেও ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড দিয়ে টাকা তোলার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, সে দিকে খেয়াল রাখুন।

৫) বিমান হোক বা ট্রেনের টিকিট, হোটেল, গাড়ি-বেরোনোর আগে আরও এক বার ভাল করে দেখে নিন সব কিছুর বুকিং নিশ্চিত আছে কি না। কোনও সমস্যা থাকলে যাওয়ার আগেই তা মিটিয়ে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Vacation Vacation Travel Tips Travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE