Advertisement
২২ জুন ২০২৪
Fine for Taking Selfies

ঘুরতে গিয়ে নিজস্বী তুললেই দিতে হবে জরিমানা, কোন শহরে চালু হল এমন নিয়ম?

পর্যটকদের আকর্ষণের প্রথম সারিতে থাকা এই শহরে শুরু হয়েছে ‘নো ওয়েটিং জোন’। অর্থা‍ৎ, সেখানে কোনও ভাবেই পর্যটকরা নিজস্বী তুলতে পারবেন না৷

Penalty For Taking Selfies

সম্প্রতি ইটালির পোর্তোফিনো শহর, পর্যটকদের জন্য এই নিয়ম জারি করেছে। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
রোম শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৩ ১৯:৩৬
Share: Save:

এই প্রজন্মের কাছে ‘নিজস্বী’ বা সেলফি রীতিমতো শিল্পের পর্যায়ে পৌঁছে গিয়েছে। বেড়াতে গিয়ে ক্যামেরায় ছবি তোলার চেয়ে বেশির ভাগ মানুষ এখন ফোনে নিজস্বী তোলেন বেশি। এই সেলফি বা নিজস্বী তুলতে গিয়ে দুর্ঘটনাও কম ঘটে না। বন্য জন্তুর সঙ্গে কিংবা পাহাড়ের ঢালে দাঁড়িয়ে বা প্রবল জলোচ্ছ্বাসের দৃশ্যকে পিছনে রেখে সেলফি তুলতে গিয়ে বিপদের সম্মুখীন হতে হয়েছে অনেককেই। কিন্তু আইন করে সেলফি তোলা বন্ধ করতে পারেননি কেউ। তবে সম্প্রতি ইটালির পোর্তোফিনো শহর, পর্যটকদের জন্য এই নিয়ম জারি করেছে। পর্যটকদের আকর্ষণের প্রথম সারিতে থাকা এই শহরে শুরু হয়েছে ‘নো ওয়েটিং জোন’। অর্থা‍ৎ, সেখানে কোনও ভাবেই পর্যটকরা নিজস্বী তুলতে পারবেন না৷ যদি সেলফি তোলার সময়ে কোনও পর্যটক হাতেনাতে ধরা পড়েন, তা হলে তাঁকে ২৭৫ ইউরো বা ভারতীয় মুদ্রায় ২৪,৭৭৭ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে।

কিন্তু হঠাৎ কেন জারি হল এমন নিয়ম?

একটি রিপোর্টে জানানো হয়েছে, নিজস্বী নেওয়ার ঠেলায় নিত্য দিন সমস্যায় পড়তে হচ্ছে ওই শহরের বাসিন্দাদের। দিনের বেলা ব্যস্ত সময়ে রাজপথে বা শহরের অন্য অংশে হাঁটাচলা করা রীতিমতো সমস্যার কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাই নাগরিক স্বাচ্ছন্দ্যের কথা ভেবে এই সিদ্ধান্ত নিতে এক রকম বাধ্য হয়েছে সেই দেশের সরকার। পোর্তোফিনোর মেয়র মাত্তেয়ো ভায়াকাভা জানিয়েছেন, রাস্তায় যত্রতত্র সেলফি নেওয়ার ফলে তৈরি হচ্ছে যানজট। এর জন্য দায়ী পর্যটকরাই। এই সমস্যা থেকে মুক্তি পেতে সকাল ১০.৩০ থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বহাল থাকবে সেলফি-জরিমানা।

ফোর্বস পত্রিকার প্রতিবেদন অনুযায়ী, এই শহরের অন্যতম মনোরম দুই অংশেও জারি নিজস্বী নিষেধাজ্ঞা৷ কিছু দিন আগেই গুড ফ্রাইডে এবং ইস্টার উপলক্ষে পর্যটকদের ভিড় বেড়েছিল সেই সব জায়গায়। লোকের চাপে বন্ধ হতে বসেছিল শহরের স্বাভাবিক কাজকর্ম। তার পরই জারি করা হয়েছে এই বিধি। আপাতত বলা হয়েছে, এই নিষেধাজ্ঞা বহাল থাকবে অক্টোবর মাস পর্যন্ত।

তবে পোর্তোফিনোই প্রথম পর্যটনক্ষেত্র নয়, এর আগে আমেরিকা, ইংল্যান্ড এবং ফ্রান্সের একাধিক পর্যটন কেন্দ্রে এই নিয়ম চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fine selfie Italy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE