Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Travel Tips

দু’দিনের ছুটি নিয়ে বেড়াতে যাচ্ছেন? গরমে চাঙ্গা থাকতে কোন নিয়মগুলি মেনে চলবেন?

গরমের ভয়ে ছুটি পেয়েও বাড়িতে বসে থাকছেন? বরং কয়েকটি নিয়ম মেনে চললেই যেতে নিশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন।

গরমে বেড়াতে যাওয়ার আনন্দ যেন মাটি না হয়।

গরমে বেড়াতে যাওয়ার আনন্দ যেন মাটি না হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ২০:০৩
Share: Save:

তাপমাত্রার পারদ চড়ছে ক্রমশ। সাময়িক স্বস্তির বৃষ্টি হলেও আবহাওয়া দফতর সূত্রে গরম কমার কোনও পূর্বাভাস এখনও পর্যন্ত পাওয়া যায়নি। এই তীব্র দাবদাহে অনেকেই লম্বা ছুটি পেয়েও তাই ঘুরতে যাওয়ার পরিকল্পনা বাতিল করছেন তড়িঘড়ি। তবে ছুটি পেয়েও বাড়িতে বসে না থেকে বরং কয়েকটি নিয়ম মেনে চললেই যেতে নিশ্চিন্তে ঘুরতে যেতে পারবেন।

১) গরমে শরীর সুস্থ রাখতে খাওয়াদাওয়ার উপর বাড়তি নজর দেওয়া প্রয়োজন। বেশি করে জল খাওয়াও জরুরি। প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট ও চর্বিযু্ক্ত খাবার এড়িয়ে চলুন। বেশি করে জলজাতীয় ফল, স্যালাড খান। কোল্ড ড্রিংকের মতো প্রক্রিয়াজাত পানীয়ের বদলে আখের রস, ফলের রস বেশি করে খান।

২) গরমে সুস্থ থাকতে বেশি ভারি জামাকাপড় না পরাই ভাল। ঘুরতে গিয়েও নয়। হালকা সুতির জামাকাপড় পরনে থাকলে সুস্থ থাকবে শরীর। সতেজ থাকবে মন।

৩) শরীরের পাশাপাশি গ্রীষ্মকালে ত্বকের যত্ন নেওয়ারও সমান প্রয়োজনীয়তা রয়েছে। রোদে বার হওয়ার আগে সানস্ক্রিন মেখে নিন। নিয়মিত স্নান করুন। শরীরে ঘাম জমতে দেবেন না।

৪) রোদে বাইরে বেরোনোর আগে অবশ্যই ব্যবহার করুন রোদচশমা। বাইরে থেকে ফিরে চোখে ভাল করে জলের ঝাপটা দিন। রাতে শোয়ার আগে চোখের নীচে লাগাতে পারেন অ্যালোভেরা জেল। এতে চোখের নীচের রুক্ষ ভাব দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

travel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE