Advertisement
১৪ জুলাই ২০২৪
Travel Tips

বিমানে উঠলেই পেট ফাঁপে, পেটে গ্যাস হয়! এই সমস্যা নিয়ন্ত্রণে রাখবেন কী ভাবে?

খাবার, পানীয় খাওয়ার সময়ে তা পেটের মধ্যে প্রবেশ করে। এ ছাড়া পেটের ভিতর গ্যাস সৃষ্টি হওয়ার পিছনে অন্ত্রের মধ্যে থাকা ব্যাক্টেরিয়াদেরও ভূমিকা রয়েছে।

Tips to prevent bloating in fight

বিমানে উঠলেই পেটে গ্যাস হয়? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ মে ২০২৪ ১৮:৫২
Share: Save:

সকাল সকাল কোথাও যেতে হলে এমনিতেই তেমন কিছু খেতে পারেন না। তার উপর বিমানযাত্রা করতে হলে তো কথাই নেই! সকালের দিকে বিমানে উঠলে অনেকেরই গা গুলোয়, শরীর খারাপ করে। সাধারণ খাবার খেলেও পেটে গ্যাস হয়, পেট ফাঁপে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাতেও ভুগতে হতে পারে। কিন্তু এমনটা কেন হয়?

চিকিৎসকেরা বলছেন, পরিপাকতন্ত্রের মধ্যে সব সময়েই গ্যাস বা বায়ু থাকে। খাবার, পানীয় খাওয়ার সময়ে তা পেটের মধ্যে প্রবেশ করে। এ ছাড়া পেটের ভিতর গ্যাস সৃষ্টি হওয়ার পিছনে অন্ত্রের মধ্যে থাকা ব্যাক্টেরিয়াদেরও ভূমিকা রয়েছে। বিমানে আকাশে ওড়ার সময়ে কেবিনের মধ্যে বায়ুর চাপ কমে যায়। পেটের মধ্যে তাই গ্যাসের পরিমাণ বেড়ে যায়। প্লাস্টিকের জলের বোতল কিংবা চিপসের প্যাকেট একই কারণে ফুলে উঠে পারে। এমনটা কেন হয়, তা নিয়ে খুব একটা গবেষণা হয়নি। তবে, চিকিৎসকেরা মনে করেন, নির্দিষ্ট একটা উচ্চতায় ওঠার পর বায়ুর চাপ কমে যাওয়ার ফলে এবং দীর্ঘ ক্ষণ এক ভাবে আসনে বসে থাকার ফলেও এই ধরনের সমস্যা শুরু হতে পারে। আবার, বিমানে ওঠা নিয়ে অনেকের মনেই নানা রকম ভয় কাজ করে। সেখান থেকেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

এই সমস্যা থেকে মুক্তির উপায় কী?

১) এমন কোনও খাবার না খাওয়া, যেখান থেকে অতিরিক্ত গ্যাস সৃষ্টি হয়। গমজাত খাবার, পেঁয়াজ, রসুন, বাদাম এবং দুগ্ধজাত খাবার না খাওয়াই ভাল।

২) শরীরে যেন জলের অভাব না হয়। বিমানযাত্রার সময়ে অল্প অল্প করে জল খেতে থাকলে কোষ্ঠকাঠিন্য বা পেটফাঁপার সমস্যা নিয়ন্ত্রণে থাকবে। তাই বলে বেশি চা, কফি কিংবা অ্যালকোহল জাতীয় পানীয় খাবেন না। তাতে সমস্যা বেড়ে যেতে পারে।

৩) বিমান চলাকালীন শারীরিক অস্বস্তি এড়ানোর জন্য অনেকেই মুখে চিউইয়ং গাম রাখেন। সমানে গাম চিবোনোর ফলে পেটে অতিরিক্ত গ্যাস প্রবেশ করে। সেখান থেকেও পেটফাঁপার সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Bloating Problem flight acidity
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE