Advertisement
২৯ সেপ্টেম্বর ২০২২
Duarsini

Weekend Trip Near Kolkata: হাতে দু’-তিন দিনের ছুটি? ঘুরে আসুন জঙ্গলঘেরা দুয়ারসিনি

গা ছমছমে জঙ্গলের ভিতর ছোট ছোট ঘর। রাত কাটাতে চান সেখানে? চলে যেতে পারেন পুরুলিয়ার দুয়ারসিনি। কোথায় থাকবেন, কেমন খরচ?

কী ভাবে ঘুরবেন দুয়ারসিনি?

কী ভাবে ঘুরবেন দুয়ারসিনি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২২ ১৭:১১
Share: Save:

শহরের কোলাহলের থেকে দূরে দিন দুয়েকের জন্য ঘুরে আসতে চান? যদি জঙ্গল পছন্দ হয় হবে চলে যেতে পারেন পুরুলিয়ার দুয়ারসিনি। গা ছমছমে জঙ্গলের ভিতর ছোট ছোট কটেজে রাত কাটানোর অ্যাডভেঞ্চারের টানে এখন অনেকেই ছুটে যাচ্ছেন পুরুলিয়া ও ঝাড়গ্রামের দিকে। তেমনই একটি স্থান দুয়ারসিনি। ছোট ছোট পাহাড়ের মাঝে রয়েছে শাল-পিয়াল-শিমুলের বন।

গাড়ি ভাড়া করে দেখে নিতে পারেন টটকো জলাধার, হাড়গাড়া জঙ্গল, রাইকা পাহাড়। দুয়ারসিনির কাছেই বয়ে চলছে সাতগুড়ুম নদী। হাতে সময় থাকলে দেখে নিতে পারেন হাতিবাড়ি। এখানে রয়েছে একটি হাতি চলাচলের পথ বা ‘এলিফ্যান্ট করিডর’, যা ঝাড়গ্রাম থেকে দুমলা রেঞ্জ পর্যন্ত বিস্তৃত।

দুয়ারসিনি থেকে ঘাটশিলার দূরত্ব ২৮ কিলোমিটার। হাতে সময় আর সঙ্গে গাড়ি থাকলে ঘুরে দেখতে পারেন বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি ‘গৌরীকুঞ্জ’, পঞ্চপাণ্ডব টিলা বুরুডি লেক, ধারাগিরি ফল্‌স।

কী ভাবে যাবেন?

সড়কপথে যেতে চাইলে, কলকাতা থেকে বান্দোয়ান বাস যায়, বান্দোয়ান থেকে ছোট গাড়ি বা ট্রেকারে দুয়ারসিনি।

ট্রেনে করে যেতে চাইলে প্রথমে ঘাটশিলা যাওয়াই সুবিধা। রয়েছে বহু ট্রেন। হাওড়া-বারবিল জনশতাব্দী, ইস্পাত এক্সপ্রেস কিংবা লালমাটি এক্সপ্রেস ধরতে পারেন। স্টেশন থেকে অটো পেয়ে যাবেন। চাইলে পুরুলিয়া স্টেশনে নেমে সেখান থেকে বান্দোয়ান হয়েও যাওয়া যেতে পারে।

কোথায় থাকবেন?

দুয়ারসিনিতে সবচেয়ে ভাল থাকার জায়গা রাজ্য সরকারের বনোন্নয়ন নিগমের বাংলো। অনলাইনে বুক করতে হয় ঘর। ভাড়া ২০০০ টাকা প্রতি রাতে। এসির বন্দোবস্ত রয়েছে ঘরে। রয়েছে ডরমেটারিও। একসঙ্গে চার জন থাকতে পারেন সেখানে। ভাগাভাগি করে থাকা যেতে পারে। ভাড়া মাথাপিছু ২০০ টাকা। খাবারের ব্যবস্থাও আছে এখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.