Advertisement
১৪ জুন ২০২৪
Travel Tips

গরমের ছুটিতে ঘুরতে যাবেন, মাস তিনেক আগে না হয় টিকিট কাটলেন, কিন্তু ব্যাগ গোছাবেন কখন?

প্রয়োজনীয় জিনিস ব্যাগে ভরতে ভুলে যাবেন বলে ঘুরতে যাওয়ার এক মাস আগে থেকে ব্যাগ গুছিয়ে রাখা কোনও কাজের কথা নয়।

When to start packing for your vacation

ঘুরতে যাওয়ার আগে ব্যাগ গোছানোর নির্ঘণ্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৪ ১৯:৫৪
Share: Save:

ট্রেনে কিংবা বিমানে যাত্রা করতে গেলে নির্দিষ্ট সময়ে টিকিট কেটে রাখতেই হবে। ট্রেনের ক্ষেত্রে অন্তত মাস দুয়েক আর বিমানের ক্ষেত্রে মাস ছয়েক আগে টিকিট কেটে রাখলেও অসুবিধা নেই। আগে থেকে টিকিট না কাটলে যে একেবারে যাত্রা পণ্ড হবে, এমনটাও নয়। সে ক্ষেত্রে বাড়তি খরচ বহন করতে হয়। দিন যত এগিয়ে আসতে থাকে, তত দাম বাড়তে থাকে বিমানের টিকিটের। ট্রেনের ক্ষেত্রেও তাই। টিকিট কাটা না হয় হল। কিন্তু ব্যাগ গোছানো? তারও কিন্তু নির্দিষ্ট সময় আছে। শুনতে অবাক লাগলেও, এ কথা সত্যি।

বেড়াতে যাওয়ার আনন্দে অনেকেই মাসখানেক আগে থেকে লোটাকম্বল গুছোতে শুরু করেন। শেষ মুহূর্তে যদি কিছু নিতে ভুলে যান, সেই ভয়ও থাকে। তবে, অভিজ্ঞরা বলছেন, এত আগে থেকে সব কিছু ব্যাগে ভরে রাখার প্রয়োজন নেই। বরং কোনও কিছু নিতে ভুলে যাওয়ার ভয় যদি থাকে, তা হলে বরং প্রথমেই একটি তালিকা তৈরি করে রাখতে পারেন। প্রয়োজনীয় সমস্ত জিনিস হাতের কাছে রাখলে, ব্যাগে ভরার সময়ে ভুল হওয়ার সম্ভাবনা থাকবে না।

১) জামাকাপড়, জুতো, প্রসাধনী, ওষুধ, ঘুরতে যাওয়ার ব্যাগ কেনার থাকলে তা সপ্তাহখানেক আগে থেকে কিনতে শুরু করুন। পোশাক, জুতো ছোট-বড় হলে সময় মতো বদলে নেওয়ার সুযোগ থাকবে।

When to start packing for your vacation

যাত্রা শুরুর কয়েক দিন আগে থেকে প্রয়োজনীয় সমস্ত নথিপত্র গোছাতে শুরু করুন। ছবি: সংগৃহীত।

২) যাত্রা শুরুর কয়েক দিন আগে থেকে প্রয়োজনীয় সমস্ত নথিপত্র গোছাতে শুরু করুন। যেখানে ঘুরতে যাবেন, সেখানকার আবহাওয়া কেমন, সে বিষয়ে বিস্তারিত জেনে নিন। সেই অনুযায়ী পোশাক নেওয়ার পরিকল্পনা করবেন। যদি বর্ষার মরসুম হয়, তা হলে ছাতা বা বর্ষাতি সঙ্গে রাখতে হবে।

৩) ঘুরতে যাওয়ার আগের দিন প্রসাধনী, অন্তর্বাস, হোটেল বুকিংয়ের কাগজপত্র, পাসপোর্ট, পরিচয়পত্র গুছিয়ে ব্যাগে ভরে নিন। এমন জায়গায় রাখবেন, যেন প্রয়োজনে পাওয়া যায়। ঘুরতে যাওয়ার দিন ডেবিট বা ক্রেডিট কার্ড, টুকটাক খাবার, নগদ কিছু টাকাপয়সা হাতের কাছে রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Travel Tips Travel Packing Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE