Advertisement
০৪ মে ২০২৪
River of Wine

রাস্তা না রেড ওয়াইনের নদী! কারখানা থেকে ২২ লক্ষ লিটার মদ লিক করে ভাসল পতুর্গালের শহর

শনিবার রাতে পর্তুগালের পাহাড়ি শহরে একটি মদের কারখানার ট্যাঙ্ক ফেটে যায়। তা দিয়ে বেরিয়ে আসে ২২ লক্ষ লিটার রেড ওয়াইন। সেই ওয়াইনই শহরের রাস্তা দিয়ে নদীর মতো প্রবাহিত হয়।

Image of River of Wine in Portugal

রাস্তা ভাসিয়ে বয়ে চলেছে রেড ওয়াইনের নদী! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লিসবন (পর্তুগাল) শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১০:৪৯
Share: Save:

জনপ্রিয় বাংলা গানের মধ্যে প্রশ্ন ছিল, ‘নদী যদি মদ হত’... তা হলে যে কী কী হত তার জবাবও গানেই মজুত। কিন্তু সত্যি যদি এমন হয়, তামহলে কী রকম হয়? রবিবার সাত সকালে পর্তুগালের ছোট্ট পাহাড়ি শহরের বাসিন্দারা বাড়ির দরজা খুলে থ! রাস্তা কোথায়, পথ বেয়ে কুলকুল করে বয়ে যাচ্ছে লাল মদের (পড়ুন রেড ওয়াইন) ধারা। কী তার স্রোত! সাতসকালে এমন না চাইতেই ‘ওয়াইন’ পেয়ে পানরসিকদের মনে আনন্দ ধরে না।

সমাজমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) লাল নদীর ধারার ছবি দেখে চমকে উঠছেন মানুষ। জানা যাচ্ছে, পর্তুগালের সমুদ্রতটের ধারেই ছোট্ট গ্রামীণ জনপদ লেভিরার একটি মদ প্রস্তুতকারক সংস্থার ট্যাঙ্কে মজুত রাখা ছিল ২২ লক্ষ লিটার রেড ওয়াইন। শনিবার রাতে কোনও কারণে সেই ট্যাঙ্কটি ফেটে যায়। তার পরেই প্রবল বেগে ২২ লক্ষ লিটার রেড ওয়াইন রাস্তাকেই নদীর খাত বানিয়ে বয়ে চলে নীচের দিকে। যেমন, তার রং, তেমনই তার গতি। যা দেখে চক্ষু চড়কগাছ গ্রামবাসীদের। চক্ষু, কর্ণের বিবাদভঞ্জনে কেউ কেউ রাস্তা থেকেই রেড ওয়াইন তুলে খেলেন, আর তারপরেই আনন্দে ফেটে পড়ে গা ভেজালেন ওয়াইন নদীর ধারায়।

আমেরিকার সংবাদপত্র নিউইয়র্ক পোস্টের এই সংক্রান্ত প্রতিবেদনে দাবি করা হয়েছে, যতটা রেড ওয়াইন ট্যাঙ্ক থেকে বেরিয়ে শহর ভাসিয়ে দিল, তা একসঙ্গে করলে অলিম্পিক্সের সুইমিং পুলও ভরে যাবে। এই ঘটনার জন্য ‘লেভিরা ডিস্টিলারি’ প্রকাশ্যে ক্ষমা চেয়েছে। মদের নদীর ধারা যাতে সার্টিমা নদীতে গিয়ে মিশতে না পারে, সে জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। কারণ মদের নদী জলের নদীতে মিশলে সমূহ বিপদ!

তবে শুধুমাত্র ক্ষমাপ্রার্থনায় চলবে না। লেভিরা ডিস্টিলারি জানিয়েছে, যা যা ক্ষতি হয়েছে, তার ক্ষতিপূরণের জন্যেও তারা রাজি। সেই লক্ষ্যে ওয়াইন যে জায়গায় মাটির উপর দিয়ে বয়ে গিয়েছে, যান্ত্রিক কোদাল দিয়ে সেই মাটির স্তর চেঁছে তুলে নেওয়ার কাজ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Wine Portugal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE