Advertisement
১৪ জুলাই ২০২৪
Viral News

বেছে বেছে সবচেয়ে ভাল কর্মীকেই ছাঁটাই, অপরাধ ছাড়া কেন হারাতে হল চাকরি?

অভিযোগ, সংস্থার বাকি কর্মীদের ‘শিক্ষা’ দিতেই এই পদক্ষেপ করেছেন কর্তৃপক্ষ। তাঁরা সকলকেই বোঝাতে চেয়েছেন, প্রতিষ্ঠান চাইলে যে কোনও সময় যে কোনও পদক্ষেপ করতে পারে।

Company sacks one of its top performers to teach lesson to others.

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ জুলাই ২০২৩ ১৮:১১
Share: Save:

সংস্থার সবচেয়ে ভাল কর্মীকেই ছাঁটাই করলেন কর্তৃপক্ষ। তা-ও সেই কর্মীর কোনও অপরাধ ছাড়াই। ছাঁটাইয়ের কারণ জানার পর সমাজমাধ্যমে তা নিয়ে চর্চা শুরু হয়েছে। ওই সংস্থা নানা ভাবে সমালোচিত হয়েছে নেটাগরিকদের কাছে।

জনৈক ব্যক্তি সমাজমাধ্যমে তাঁর চাকরির অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন। তিনি জানিয়েছেন, তাঁর অফিসে সম্প্রতি এক অন্যতম সেরা কর্মচারীর চাকরি চলে গিয়েছে। কোনও কারণ ছাড়াই তাঁকে ছাঁটাই করা হয়েছে। সংস্থার বক্তব্য, কর্মী যতই দক্ষ হোন, তিনি কর্তৃপক্ষের সিদ্ধান্তের ঊর্ধ্বে নন।

অভিযোগ, সংস্থার বাকি কর্মীদের ‘শিক্ষা’ দিতেই এই পদক্ষেপ করেছেন কর্তৃপক্ষ। তাঁরা সকলকেই বোঝাতে চেয়েছেন, প্রতিষ্ঠান চাইলে যে কোনও পদক্ষেপ করতে পারে। তাই কেউ ভাল কাজ করছেন মানে তাঁকে রেখে দিতেই হবে, এমন ভাবার কোনও কারণ নেই। এ কথা সকল কর্মীর কাছে স্পষ্ট করে দিতে ‘বলির পাঁঠা’ করা হয়েছে অন্যতম সেরা এক কর্মীকে।

সমাজমাধ্যমে এই ঘটনার কথা প্রকাশ করার পরেই ওই সংস্থা নানা ভাবে সমালোচিত হচ্ছে। যিনি এই পোস্টটি করেছেন, তিনি কর্তৃপক্ষের বিরুদ্ধে আরও কিছু অভিযোগও তুলেছেন। ওই কর্মী লিখেছেন, ‘‘আমার অফিসে অনেক কিছু হচ্ছে। কর্তৃপক্ষ কোনও কর্মীর সঙ্গে হওয়া চুক্তিপত্র মানছেন না। প্রাপ্য টাকা দেওয়া হচ্ছে না। কাজের চাপ অত্যন্ত বেশি। এমনকি, কেউ পাঁচ মিনিটের বেশি শৌচাগারে কাটালেও তাঁকে দুর্বিসহ পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে। প্রতিবাদ করলেই হারাতে হচ্ছে চাকরি।’’

ওই পোস্টে আরও বলা হয়েছে, ‘‘অন্যদের সামনে নজির সৃষ্টি করার জন্যই উদাহরণ হিসাবে সংস্থার অন্যতম সেরা কর্মীকে কোনও কারণ ছাড়া ছাঁটাই করা হয়েছে। কর্তৃপক্ষের কথার অবাধ্য হলেই যে কর্মীদের ছেঁটে ফেলা হবে, সেই বার্তা দিতে চেয়েছেন কর্তৃপক্ষ।’’ কর্পোরেট দুনিয়ার তিক্ত দিকটি উঠে এসেছে এই পোস্টে। যা সমাজমাধ্যমে ভাইরাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral News Job layoff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE