Advertisement
০৫ মে ২০২৪
Food

ক্রিম রোল কী ভাবে বানানো হয়? ভিডিয়ো দেখে নস্টালজিয়ায় আক্রান্ত খাদ্যপ্রেমীরা

চর্বি-মেদ-শর্করা বা ওজন বৃদ্ধির কথা ভেবে যারা এ-রসে বঞ্চিত, তাঁরাও জানেন এ স্বাদের ভাগ দেওয়া শুধু মুশকিলই নয়, ‘না মুমকিন’!

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১২:২৫
Share: Save:

ক্রিম রোল খেতে কে না ভালবাসে। মুচমুচে খাস্তা ফাঁপা বিস্কুট ভেঙে নরম তুলতুলে সাদা ক্রিমে কামড় বসানোর আলাদা তৃপ্তি রয়েছে। যা ভাষায় বর্ণনা করা যায় না। চর্বি-মেদ-শর্করা বা ওজন বৃদ্ধির কথা ভেবে যারা এ-রসে বঞ্চিত, তাঁরাও জানেন এ স্বাদের ভাগ দেওয়া শুধু মুশকিলই নয়, ‘না মুমকিন’! সেই ক্রিম রোল কী ভাবে তৈরি হয়, তার একটি ভিডিয়ো সম্প্রতি ভেসে উঠেছে ইন্টারনেটে।

একটা সময়ে চায়ের দোকানে কাচের বয়ামে ক্রিম রোল রাখতেই হত। চায়ের দোকানের আড্ডার সঙ্গী হত ক্রিম রোল। আবার পুরনো কেকের দোকানেও সাজানো থাকত ক্রিম রোলের ট্রে। দোকানে গেলে বাবা-মায়ের কাছে বায়না করে সেই ক্রিম রোল জুটে গেলে, মনে হত অনেক পাওয়া হয়ে গিয়েছে। এখনও কোন কোনও শহর এবং বহু শহরতলিতে খুঁজলেই ক্রিম রোলের বয়াম রাখা চায়ের দোকান পাওয়া যায়। কিন্তু পুরনো স্বাদ পাওয়া যায় না বলে জনপ্রিয়তা কমেছে। দ্রব্যমূল্য বৃদ্ধির বাজারে দাম কম রেখে ক্রিম রোল বানাতে অনেক কিছুই ছাড়তে হয়। মানুষও এখন স্বাস্থ্য সচেতন। ফলে এক সময়ের মহার্ঘ ক্রিম রোল এখন হেলায় পড়ে থাকে। কিন্তু টুইটারে ভেসে ওঠা ভিডিয়ো ক্রিম রোলের সেই পুরনো স্মৃতি তাজা করল আবার।

ভিডিয়োয় দেখা যাচ্ছে ক্রিম রোলের মুচমুচে আস্তরন তৈরি করা থেকে তার ভিতরে ক্রিম ভরে দেওয়া পর্যন্ত প্রতিটি পদক্ষেপ। কোথাও রোলের উপর দেওয়া হচ্ছে মাখনের আস্তরন। কোথাও সেই মাখনের পরত দেওয়া বিস্কুট অভেনের ভিতরে ফুলে লালচে রং নিচ্ছে। তারপর মসৃণ সাদা ক্রিমের আইসিং প্যাকেটের কোনে ভরে ঢেলে দেওয়া হচ্ছে রোলে। এই ছবি দেখেই ক্রিম রোল খাওয়ার ইচ্ছে নতুন করে চাগাড় দিয়েছে নেটাগরিকদের মনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE