Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Dog's loyalty

বন্ধু ফিরবেই, অপেক্ষায় মাসের পর মাস হিমঘরের বাইরে দাঁড়িয়ে থাকে পোষ্য, কেরলের 'হাচি'র গল্প

হাসপাতাল কর্মীরা প্রত্যেকেই তাকে চেনে। মাস চারেক আগে মনিব অসুস্থ হলে তাঁর সঙ্গেই হাসপাতালে এসেছিল সে। হাসপাতালের নীচে অপেক্ষা করছিল দিনের পর দিন। কিন্তু মনিব আর ফেরেননি।

ছবির দৃশ্যে হাচি এবং তার মনিব।

ছবির দৃশ্যে হাচি এবং তার মনিব।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ২৩:২৭
Share: Save:

জাপানের হাচির গল্প শুনেছেন? মনিবের মৃত্যুর পরও তার ট্রেন থেকে নামার অপেক্ষায় ঠায় স্টেশনে বসে থাকত সে। দিনের পর দিন, রাতের পর রাত। তার পর একদিন সেও তার প্রিয় বন্ধুর মতোই নেই হয়ে গেল। হাচির গল্প ততদিনে লোকের মুখে মুখে ছড়িয়ে পড়েছে। তৈরি হয়েছে শুভার্থী, ভক্ত, সমব্যথী। হাচির মৃত্যুর খবরে দুঃখে ভেসেছিলেন তাঁরা। তার অপেক্ষাকে সম্মান জানিয়ে তৈরি করেছিলেন মূর্তি। স্টেশনের ঠিক সেই খানটিতে যেখানে সে মনিবের অপেক্ষা করত। সেই মূর্তি আজও আছে। অনেকেই তার কথা জানেন। তবে তারা জানেন না জাপানের মতোই এক হাচি আছে ভারতেও।

কেরলের সেই হাচির নাম কী, কেউ জানে না। তবে সেও তার মনিবের অপেক্ষা করে রোজ। এক হাসপাতালের হিমঘরের বাইরে বসে থাকে ঠায়। অপেক্ষা করে মনিবের বেরিয়ে আসার।

হাসপাতাল কর্মীরা প্রত্যেকেই তাকে চেনে। মাস চারেক আগে মনিব অসুস্থ হলে তাঁর সঙ্গেই হাসপাতালে এসেছিল সে। হাসপাতালের নীচে অপেক্ষা করছিল দিনের পর দিন। কিন্তু মনিব আর ফেরেননি। হাসপাতালেই মৃত্যু হয় তাঁর। তাঁকে মর্গে নিয়ে যেতে দেখেছিল কুকুরটি। সেখানেই তাই বন্ধুর জন্য অপেক্ষা করে সে। বুঝতে পারে না হিমঘর থেকে আর ফিরে আসে না কেউ।

সম্প্রতি সংবাদ সংস্থা এএনআই ওই কুকুরের একটি ভিডিও পোস্ট করে জানিয়েছে তার কাহিনি। কেরলের হাচির কথা তার পর থেকেই ছড়িয়ে পড়েছে সমাজ মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE