Advertisement
২৭ জুলাই ২০২৪
Optical Illusion

সাদায় কালো না কালোয় সাদা? চোখ ধাঁধানো ছবির ধাঁধায় সাদাকালো বিন্দুর রহস্য কী

সাদাকালো খোপের মাঝে একটি করে গোল বিন্দু। ছবিটির দিকে একদৃষ্টে তাকিয়ে থাকলে প্রাথমিক ভাবে অস্বাভাবিক কিছু চোখে পড়ে না। কিন্তু এই ছবিতেই লুকিয়ে রয়েছে এক অন্য চমক।

সাদাকালো ছবির ধাঁধা।

সাদাকালো ছবির ধাঁধা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৮:৪২
Share: Save:

কালো রঙের প্রেক্ষাপটে সাদা দিয়ে দাগ কেটে খোপ আঁকা একটি ছবি। অন্তত ৮৪টি চারকোনা খোপ দৃশ্যমান। প্রতি খোপের মাঝে একটি করে গোল বিন্দু আঁকা রয়েছে। সাধারণ জ্যামিতিক এই চিত্র নিয়ে সমাজমাধ্যমে জোর চর্চা শুরু হয়েছে।

ছবিটির দিকে একদৃষ্টে তাকিয়ে থাকলে প্রাথমিক ভাবে অস্বাভাবিক কিছু চোখে পড়ে না। কিন্তু এই ছবিতেই লুকিয়ে রয়েছে এক অন্য চমক। ছবিটি যাঁরা দেখছেন, তাঁদের মনে এই ছবির মধ্যেকার গোল বিন্দুগুলির রঙ নিয়ে ধন্দ তৈরি হতে বাধ্য। কারণ, প্রাথমিক ভাবে প্রতিটি চৌকো খোপের সংযোগস্থলে সাদা বিন্দু দেখা গেলেও ছবিতে কিছু ক্ষণ তাকিয়ে থাকার পর সেখানে উঁকি দেবে কালো বিন্দু।

এই ছবির ধাঁধার নির্মাতারা ছবিটির দিকে অন্তত ৩০ সেকেন্ড একদৃষ্টে চেয়ে থাকতে বলেছেন। তার পরেই সাদার মাঝে উঁকি দেবে কালো বিন্দু। কালো বিন্দু কোত্থেকে আসছে, তা নিয়েই চর্চা চলছে সমাজমাধ্যমে। কারণ কালো বিন্দুর অস্তিত্ব আসলে নেই। রঙের ধাঁধায় চোখে কালো বিন্দুর ছায়া ধরা দিয়েছে মাত্র। নির্দিষ্ট কোনও একটি বিন্দুর দিকে তাকালে তা সাদাই দেখাচ্ছে। এই ছবির ধাঁধা বেশ জনপ্রিয়তা লাভ করেছে।

ছবিটি দেখে নানা জনে নানা মন্তব্য করেছেন। কেউ সাদাকালো এই বিন্দুর রহস্য উদ্‌ঘাটন করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেছেন। কেউ আবার সাদাকালোর মাঝে বিভ্রান্ত হয়ে পড়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Optical Illusion Black and White Circle
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE