Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Idli

কয়লার গুঁড়ো দিয়ে তৈরি হচ্ছে কালো ইডলি, খেলে নাকি বিষমুক্ত হবে শরীর! দাবি শুনে দ্বিধায় খাদ্যপ্রেমীরা

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ১৬:২২
Share: Save:

স্বাস্থ্য ভাল রাখতে কত কিছুই তো করেন! চিকিৎসা থেকে শুরু করে স্বাস্থ্যোদ্ধারে বেড়াতে যাওয়া— কিছুই বাদ দেন না । ইদানিং শরীরকে বিষমুক্ত করা বা ডিটক্স করার কথাও জেনেছেন। গ্রিন টি থেকে শুরু করে গাজর, লেবু, আদা, গরম জল , ফলমূল বাদ দিচ্ছেন না কিছুই। কিন্তু আপনি কি জানেন ইডলি খেয়েও শরীরকে বিষমুক্ত করা যেতে পারে! মাত্র ৪৫ টাকা খরচ করলেই সেই অমূল্য ‘ওষুধ’ পেতে পারেন আপনি। এমনই দাবি এক রাস্তার ধারের ইডলিবিক্রেতার। তাঁর তৈরি ইডলির রং কুচকুচে কালো। দু’টি ইডলি কিনতে হলে খরচ হবে মাত্র ৯০ টাকা।

কালো রঙের ইডলি! দক্ষিণী এই খাবার খেলেই যেখানে তুলতুলে গোলগাল নধর ধবধবে একটা ছবি চোখের সামনে ভাসে। সেই খাবারের রং কি না কালো! বিক্রেতার দাবি কালো হলেই বা কি, এই ইডলি ভাল। স্বাস্থ্যকর। খাঁটি কয়লা দিয়ে কালো করা হয় একে। শরীরে ঢুকলে সমস্ত কালি ধুয়ে বিষমুক্ত করবে শরীরকে। অন্তত তেমনই দাবি বিক্রেতার।

মহারাষ্ট্রের পুণের এই ইডলি বিখ্যাত। মিষ্টি রস, ঝাল গুঁড়ো মশলা আর সাদা রঙের টক মিষ্টি তরলের সঙ্গে পরিবেশন করা হয় একে। যদিও এই ভিডিয়ো দেখে নেটাগরিকরা ধন্দে পড়েছেন। অনেকেই বলেছেন, সাধ করে তাঁরা কাঠ কয়লা খেতে যাবেন কোন দুঃখে। আবার কারও প্রশ্ন, ‘‘কয়লা আবার স্বাস্থ্যকর হল কবে থেকে’’। তবে পরীক্ষানীরিক্ষা করতে ভাল বাসা খাদ্যপ্রেমীদের অনেকের বক্তব্য, ‘‘খাবারে ব্যবহার হচ্ছে যখন, তখন নিশ্চয়ই খাওয়ার যোগ্য। চেখে দেখতে দোষ কী!’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE