Advertisement
০২ মে ২০২৪
Dosa

এ দোসা কী যে দোসা! গুলাব জামুন, ভ্যানিলা আইসক্রিম কী নেই তাতে, চেখে দেখতে চান?

দোসা নিয়ে পরীক্ষা নিরীক্ষারও অন্ত নেই। কখনও দোসায় মুড়ে দেওয়া হয়েছে আইসক্রিম। কখনও চকোলেট। আবার কখনও দোসায় পাস্তা কিংবা ম্যাগি মুড়েও দেওয়া হয়েছে খাদ্যপ্রেমীদের।

ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২১:৪৮
Share: Save:

কুড়মুড়ে, নোনতা, পাতলা কাগজের মতো পরত। তার উপর ছড়িয়ে দেওয়া হয় মশলাদার টক-ঝাল আলুর পুর। বাড়তি স্বাদ বর্ধক হিসাবে থাকে কাঁচা পেঁয়াজ, টোমাটো, কাঁচা লঙ্কাও। তার পর মোড়া হয় সেই পরত। পাশে সাজিয়ে দেওয়া স্বাদু সম্বর আর দু-তিন রকমের চাটনি। এর পর ঝাঁপিয়ে পড়া ছাড়া আর কোনও রাস্তা খোলা থাকে না। মুচমুচে পরত ভেঙে আলুর পুর মাখিয়ে সম্বরে ডুবিয়ে মুখে পুড়লেই স্বর্গসুখ। এই হল গিয়ে দোসা। হোক না দক্ষিণী খাবার, তার আবেদন দক্ষিণ থেকে উত্তর, পশ্চিম থেকে পূর্ব— ভারতের সর্বত্র। এমনকি, ভারতের সীমা ছাড়িয়ে দুনিয়ার খাদ্যপ্রেমীদেরও মন কেড়েছে এই দোসা।

এ হেন দোসা নিয়ে পরীক্ষা নিরীক্ষারও অন্ত নেই। কখনও দোসায় মুড়ে দেওয়া হয়েছে আইসক্রিম। কখনও চকোলেট। আবার কখনও দোসায় পাস্তা কিংবা ম্যাগি মুড়েও দেওয়া হয়েছে খাদ্যপ্রেমীদের। তাঁরা সেই খাবার চেখে দেখেছেনও। দোসা দিয়ে পিৎজাও তৈরি হয়েছে। তবে সম্প্রতি দোসার উপর আমের রস এবং আমের শাঁস, চিজ ছড়িয়ে পরিবেশন করার একটি ভিডিয়ো দেখে আঁতকে উঠেছিলেন খাদ্য প্রেমীরা। আর এ বার সেই রকমই আরও একটি দোসার ভিডিয়ো দর্শকদের বিরক্তির উদ্রেক করছে।

এই ভিডিয়োয় দেখা যাচ্ছে ধোসার উপর গুলাব জামুন ছড়িয়ে দেওয়া হচ্ছে। তার পর সেগুলিকে চটকে মাখিয়ে দেওয়া হচ্ছে ধোসার পরতের উপর। একে একে আসছে আইসক্রিম, বাদাম এমনকি, রং-বেরঙের স্প্রিঙ্কলসও। কী ভাবে তাদের সাজিয়ে দেওয়া হচ্ছে। তা জানতে হলে দেখতে হবে ভিডিয়ো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dosa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE