Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Viral

বাইসনের শিংয়ের গুঁতোয় শূন্যে উড়ল যাত্রিবাহী অটো! ভাইরাল ভিডিয়ো

ভারতীয় বাইসন বা গৌর। মূলত দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় দেখতে পাওয়া এই প্রাণী রেগে গেলে যে কী রণমূর্তি ধরতে পারে, তা হয়তো অনেকেই জানেন না। তবে এর নিদর্শন দেখা গেল এক ভিডিয়োতে।

গুঁতোর ঠেলায় অটোটি মাটি থেকে প্রায় কয়েক ফুট ওঠে আবার মাটিতে নেমে আসে।

গুঁতোর ঠেলায় অটোটি মাটি থেকে প্রায় কয়েক ফুট ওঠে আবার মাটিতে নেমে আসে। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১২:৪৮
Share: Save:

ভারতীয় বাইসন বা গৌর। মূলত দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় দেখতে পাওয়া এই প্রাণী। এরা রেগে গেলে যে কী রণমূর্তি ধরতে পারে, তা হয়তো অনেকেই জানেন না। তেমনই এক নিদর্শন দেখা গেল ভাইরাল এক ভিডিয়োতে। রেগে যাওয়া বাইসনের শিংয়ের গুঁতোয় শূন্যে উড়ল যাত্রিবাহী অটো।

ভিডিয়োয় দেখা যাচ্ছে, একটি যাত্রিবাহী অটো ভারতীয় বাইসনের মুখোমুখি হওয়ার পর ওই বাইসন রেগে যায়। বাইসনের ভাবগতিক দেখে অটোটি পিছনোর চেষ্টা করলেও রক্ষা মেলেনি। দৌড়ে এসে শিং দিয়ে ওই অটোর সামনে ধাক্কা মারে বাইসনটি। আর এই গুঁতোর ঠেলায় অটোটি মাটি থেকে প্রায় কয়েক ফুট ওঠে আবার মাটিতে নেমে আসে। অটোর সামনের অংশ‌ও ভেঙে চুরমার হয়ে যায়। এর পর রেগে আগুন ওই বাইসন দৌড়ে রাস্তার অন্য পাশে চলে যায়। বাইসনের কাণ্ড দেখে ভয়ে দাঁড়িয়ে যায় রাস্তার অন্যান্য যানবাহনও।

প্রসঙ্গত, ১৯৮৬ সাল থেকে ‘গৌর’ যা ভারতীয় বাইসনকে লাল তালিকায় তুলেছে দ্য ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অব নেচার (আইইউসিএন)। ২০১৬ সালের সমীক্ষা অনুযায়ী, বিশ্বে গৌরের আনুমানিক সংখ্যা ছিল ২১ হাজার। গত তিন দশকে গৌরের সংখ্যা ৭০ শতাংশ হ্রাস পেয়েছে। শ্রীলঙ্কা এবং বাংলাদেশে এই প্রজাতি বিলুপ্তপ্রায়। হয়েছে। তবে ভারতের বেশ কিছু সুরক্ষিত এলাকায় বাইসনের সংখ্যা ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.