Advertisement
১১ মে ২০২৪
Weather Update Bengal

দুর্যোগ চলতে পারে বুধবার পর্যন্ত, আগামী ২-৩ ঘণ্টা দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের পূর্বাভাস

বুধবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে হাওয়া। হাওয়ার বেগ ঘণ্টায় ৫৫ কিমি পর্যন্ত হতে পারে। মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

টানা বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ।

টানা বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। ফাইল চিত্র ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২২ ১০:৫৭
Share: Save:

দক্ষিণবঙ্গে দুর্যোগ চলতে পারে বুধবার পর্যন্ত। এমনটাই জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে বুধবার পর্যন্ত বিভিন্ন জেলায় দফায় দফায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। কলকাতায় বৃষ্টিপাতের জের চলতে পারে মঙ্গলবার পেরিয়ে বুধবার পর্যন্ত।

পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং কলকাতার কিছু অংশে সোমবার ১০টা থেকে ২-৩ ঘণ্টা বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলেও আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে৷ আবহবিদরা বজ্রপাতের সময় জনগণকে নিরাপদ জায়গায় থাকার পরামর্শ দিয়েছেন। বুধবার দুই ২৪ পরগনা, মুর্শিদাবাদ, নদিয়াতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

বুধবার পর্যন্ত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ঘণ্টায় ৩৫-৪৫ কিমি বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। হাওয়ার সর্বোচ্চ বেগ ঘণ্টায় ৫৫ কিমি পর্যন্তও হতে পারে। বুধবার পর্যন্ত প্রশাসনের তরফে মৎস্যজীবীদেরও সমুদ্রে যেতে বারণ করা হয়েছে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাবে রবিবার রাত থেকেই টানা বৃষ্টিতে ভিজছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ। কখনও ঝিরঝিরে, তো কখনও মুষলধারায় বর্ষণ চলছে সারা দক্ষিণবঙ্গ জুড়ে। সোমবার সকালেও দেখা গেল একই দৃশ্য। টানা বৃষ্টির ফলে কলকাতার একাধিক নিচু এলাকায় জল জমার আশঙ্কা রয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার দিনভর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হলুদ সতর্কতা জারি করা হয়েছে কলকাতায়। বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

মঙ্গলবারও এই বৃষ্টিপাত চলবে বলেই হাওয়া অফিস জানিয়েছে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, বীরভূমে মঙ্গলবার ভারী বৃষ্টিপাত হত পারে। কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE