Advertisement
০৬ মে ২০২৪
Are You a Good Leader?

এই ছবিতে প্রথমে কী দেখলেন? তা বলে দেবে আপনি একজন ভাল নেতা কি না!

ছবিতে একটি দৃশ্যে দেখা যাচ্ছে তারা ভরা আকাশ আর বরফে ঢাকা ঝাউবনের দৃশ্য। নিকষ কালো আকাশে এক ফালি চাঁদও উঠেছে। আবার ছবিতে এক ঝলক দেখলে একটি হাতিকেও দেখা যায়।

রবিন ভেসের আঁকা ছবি। যা আসলে ব্যক্তিত্বের পরীক্ষা।

রবিন ভেসের আঁকা ছবি। যা আসলে ব্যক্তিত্বের পরীক্ষা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১২
Share: Save:

নেতা হওয়ার গুণ সবার মধ্যে থাকে না। সবাইকে নিয়ে চলা, দলের সদস্যদের দোষ-গুণ সামলে তাদের নেতৃত্ব দেওয়ার জন্য দরকার আলাদা মনন, উদারবোধ। সেই ক্ষমতা অনেকটাই সহজাত। বাকিটা তৈরি করে নিতে হয়। আপনার ব্যক্তিত্বেও কি সেই সহজাত ক্ষমতা রয়েছে? আপনি কি নিজেকে নেতৃত্ব দেওয়ার উপযুক্ত বলে মনে করেন? ব্যক্তিত্বের এই সহজ পরীক্ষা আপনাকে সে ব্যাপারে একটা ধারণা দিতে পারে।

উপরের ছবিটি এঁকেছেন রবিন ভেস নামে এক শিল্পী। তবে ছবিটি সাধারণ ছবি নয়। এই ছবির ভিতর লুকিয়ে আছে দু’টি দৃশ্য। আপনার নজর প্রথম কোন দৃশ্যের উপর পড়ল, তার উপরেই নির্ভর করবে পরীক্ষার ফলাফল।

ছবিতে একটি দৃশ্যে দেখা যাচ্ছে তারা ভরা আকাশ আর বরফে ঢাকা ঝাউবনের দৃশ্য। নিকষ কালো আকাশে এক ফালি চাঁদও উঠেছে। আবার ছবিতে এক ঝলক দেখলে একটি হাতিকেও দেখা যায়। এখন প্রশ্ন হল আপনি প্রথম কী দেখলেন?

হাতিকে ধীর-স্থির বলে জানে সবাই। হাতির বিচারবুদ্ধিও বেশি বলে মনে করেন অনেকে। বিপদকে সমানে সমানে টক্কর দেওয়ার ক্ষমতাও রাখে হাতি। আপনি যদি প্রথমে হাতি দেখে থাকেন, তবে তার মনস্তাত্ত্বিক ব্যাখ্যা হল, আপনি একজন সহজাত নেতা এবং দৃঢ় মানসিকতার মানুষ। আপনি বড় দায়িত্ব সামলাতে পারেন। আপনি মাথা ঠান্ডা রেখে যেকোনও চ্যালেঞ্জের মোকাবিলা করতে পারেন। ফলে আপনার মধ্যে নেতা হওয়ার অধিকাংশ গুণই বর্তমান।

অন্য দিকে, যদি আপনি প্রথমে রাতের আকাশ আর চাঁদ দেখে থাকেন, তবে আপনি হলেন প্রকৃতিপ্রেমী মানুষ। আপনি জীবনে শান্তি চান। একা থাকতেই স্বচ্ছন্দ বোধ করেন। এবং যেকোনও বিষয় নিয়ে গভীর ভাবে ভাবনা চিন্তা করা আপনার স্বভাব। এর ফলে যেকোনও বিষয়ে আপনার মতামত বাড়তি মূল্য যোগ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personality Test Optical Illusion Brain Teaser
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE