Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৭ ডিসেম্বর ২০২১ ই-পেপার

PRESENTS
POWERED BY
CO-POWERED BY
CO SPONSORS

Dry skincare before D-Day: পার্লারে গিয়ে নয়, বরং বিয়ের আগে ঘরোয়া উপায়ে খেয়াল রাখুন শুষ্ক ত্বকের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ নভেম্বর ২০২১ ১৩:৫৯

সৌজন্যে: শাটারস্টক

উত্তরে আকাশ থেকে হিমেল হাওয়া। সূর্য ডুবলেই গেলেই হাল্কা ঠাণ্ডার আমেজ। আনুষ্ঠানিকভাবে শীতের পরশ জানান না দিলেও আবহাওয়া বলছে যে ঠাণ্ডা পড়ছে। আর শীত মানেই তো বিয়ের মরসুম। নিজের যত্ন নেওয়ার এটাই বোধ হয় সেরা সময়। বিশেষত যে সব ভাবী কনেদের ত্বক অত্যন্ত শুষ্ক, শীতকালে তাঁদেরকেই সব থেকে বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। বছরের এই সময়টাই ত্বকের জন্য বেশ ঝুঁকিপূর্ণ। আর বিয়ের আগে ত্বককে উজ্জ্বল এবং মসৃণ রাখার জন্য চাই যথাযথ পরিচর্চা।

ত্বকের যত্ন নেওয়া যেতে পারে দু’রকমভাবে। প্রথমত পার্লারে গিয়ে এবং দ্বিতীয়ত বাড়িতে বসেই। পার্লারে গিয়ে ত্বক পরিচর্চা করলে তা অনেক বেশি খরচ সাপেক্ষ এবং সময়ও লাগে বেশি। কিন্তু বাড়িতে বসেই ঘরোয়া উপায় ত্বকের যত্ন নিলে ফলাফল মেলে অনেক ভাল। কী ভাবে ঘরোয়া উপায় শুষ্ক ত্বকের যত্ন নেবেন ভাবছেন? দেখে নিন বিয়ের আগে শুষ্ক ত্বককে প্রাণবন্ত ও উজ্জ্বল করে তোলার কয়েকটি ঘরোয়া পরামর্শ।

Advertisement

১. একটি পাকা কলার খোসা ছাড়িয়ে সেটিকে চটকেনিন। এরপর এক টেবিল চামচ অলিভ অয়েলের সঙ্গে এক টেমিল চামচ চটকানো কলা ভাল করে মিশিয়ে নিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট সেই মিশ্রণটি রাখার পরে ভাল করে জল দিয়ে ধুয়ে ফেলুন। বিয়ের এক মাস আগে সপ্তাহে ২ থেকে ৩ বার এই মিশ্রণটির ব্যবহার করলে আপনার ত্বক হয়ে উঠবে আগের থেকে অনেক বেশি উজ্জ্বল।



২. অর্ধেক কাপ চটকানো পাকা পেঁপের সঙ্গে এক টেবিল চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। এরপর মুখে ভাল করে লাগিয়ে আধ ঘণ্টা পরে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা ফিরে আসবে এবং ত্বক হয়ে উঠবে মসৃণ।



৩. শুষ্ক ত্বকের ক্ষেত্রে অ্যালোভেরার জুরি মেলা ভার। অ্যালোভেরা জেল-এর সঙ্গে এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এরপর ১৫ মিনিট মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। সাধারণত অ্যালোভেরা জেল এবং নারকেল তেল ত্বকে পরিশোধনের কাজ করে অর্থাৎ ত্বক থেকে দূষিত পদার্থ বার করতে সাহায্য করে।



৪. সামান্য দুধের মধ্যে কিছু সময়ের জন্য ওটস ভিজিয়ে রাখুন। এরপর তার মধ্যে মধু মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। তার পরে মুখে এবং গলায় ভাল করে লাগিয়ে নিন। ৩ থেকে ৪ মিনিট রেখে অল্প শুকিয়ে এলে, আলতো ভাবে কিছুক্ষণ ঘষে নিয়ে উষ্ণ গরম জল দিয়ে ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে এবং ত্বককে কোমল রাখতে যাদুর মতো কাজ করবে এই মিশ্রণটি।



৫. শীতকালে বিয়ের আগে ত্বককে শুকিয়ে যাওয়া থেকে দূরে রাখার জন্য এই মিশ্রণটি হতে পারে আপনার বিশেষ পছন্দ। একটি বাটিতে ২ টেবিল মিল্ক ক্রিমের সঙ্গে ২ থেকে ৩ টি জাফরান মিশিয়ে নিন। কিছুক্ষণ পরে, দুধের সঙ্গে জাফরান ভাল ভাবে মিশে গেলে সেটি মুখে এবং গলায় লাগিয়ে নিন। ৩০ মিনিট



পর জল দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। বিয়ের এক মাস আগে সপ্তাহে ৩ থেকে ৪ বার এই মিশ্রণটি ব্যবহার করলে ত্বক হয়ে উঠবে একদম কোমল ও মোলায়েম। ধীরে ধীরে ফিরে আসবে জেল্লা।

নিজেকে ভাল রাখতে হলে শরীর, মন এবং ত্বক ভাল রাখা অত্যন্ত জরুরি। তাই বিয়ের আগে নিজের স্বপ্নের দিনে তাক লাগিয়ে দিতে ব্যবহার করুন এই মিশ্রণ গুলি। আর পেয়ে যান উজ্জ্বল, কোমল এবং চকচকে ত্বক।

Advertisement