Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Wedding Skincare Tips

ত্বকের যত্ন কি শুধুই পাত্রীদের জন্য! কী ভাবে ত্বকের জেল্লা বাড়াবেন হবু পাত্ররা?

সুন্দর, জেল্লাদার ত্বকের লক্ষ্য থাকলে, বিয়ের অন্তত এক মাস আগে থেকে যত্ন নেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিন্তু কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

কিন্তু কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৭ মে ২০২৩ ১৯:০৯
Share: Save:

দরজায় কড়া নাড়ছে বিয়ের তারিখ। জমিয়ে চলছে কেনাকাটা, অনুষ্ঠানের আয়োজন, পরিকল্পনা, আরও কত কী! নতুন জীবনে প্রবেশের এই সময়ে নানান চিন্তায় স্পষ্ট হচ্ছে চোখে-মুখে ক্লান্তির ছাপ! মুখের ত্বকে দেখা দিচ্ছে নানান সমস্যা! শেষ মুহূর্তে এমন অঘটনা এড়াতে বিয়ের আগেই নিয়ম করে ত্বকের যত্ন নেওয়া অত্যন্ত প্রয়োজন। তবে সেই যত্ন কি শুধুই হবু পাত্রীদের জন্য? আর পাত্ররা? বিয়ের দিন সুন্দর দেখানোর সেই তালিকা থেকে পাত্ররাই বা বাদ যাবেন কেন? এই প্রতিবেদনে পাত্রদের জন্য রইল এমন কিছু টিপস, যা বিয়ের আগে ত্বকের জেল্লা ফিরিয়ে দেবে।

সুন্দর, জেল্লাদার ত্বকের লক্ষ্য থাকলে, বিয়ের অন্তত এক মাস আগে থেকে যত্ন নেওয়াটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু কী ভাবে নেবেন ত্বকের যত্ন?

প্রতি দিন মেনে চলুন সিটিএম রুটিন: ত্বকের যত্নে অত্যন্ত প্রয়োজন সিটিএম। অর্থাৎ ক্লিনজিং, টোনিং, ময়েশ্চারাইজ়িং। ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কারের পরে নিজের পছন্দ মতো যে কোনও টোনার ব্যবহার করুন। এর পরে ত্বকের ধরন অনুযায়ী যে কোনও একটি ভাল ময়েশ্চারাইজ়ার লাগিয়ে নিন। না হলে ত্বকের শুষ্কতা ও ব্রণর মতো সমস্যা বাড়তে পারে। এই রুটিন সকালে ও রাতে দু’বেলা নিয়ম করে করতে থাকুন।

নিয়মিত মুখ পরিষ্কার রাখুন: বেশিরভাগ পুরুষই নিয়মিত মুখ পরিষ্কার করেন না। আর এই কারণেই মুখে ময়লা ও জীবাণু জমে ব্রণর সমস্যা হয়। কিন্তু মুখ পরিষ্কারের জন্যে সাবান নয়, বরং ফেসওয়াশ ব্যবহারের অভ্যাস করুন। সাবান ব্যবহারের ফলে ত্বকের পিএইচ-এর মাত্রা কমে যায় এবং ত্বক হয়ে ওঠে আরও রুক্ষ।

এক্সফলিয়েট করুন: ত্বকের ভিতরে জমে থাকা ময়লা দূর করার জন্য এক্সফলিয়েট করা ভীষণ জরুরি। এতে ত্বকের মৃত কোষ ও ব্ল্যাকহেডস দূর হয়। হাতে অল্প পরিমাণে ফেস স্ক্রাব নিয়ে ভেজা মুখে আস্তে আস্তে ম্যাসাজ করুন। এর পরে জল দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন।

ফেস মাস্কের ব্যবহার: ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও ত্বকের কালো ভাব ফেস মাস্কের জুড়ি মেলা ভার। এই ক্ষেত্রে ঘরোয়া উপাদানেও ভরসা রাখতে পারেন। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ব্যবহার করতে পারেন বেসন ও দুধের ফেসপ্যাক। রোদের পোড়া ভাব দূর করতে চিনি ও টম্যাটোর প্যাক লাগাতে পারেন। তা ছাড়াও বিয়ের কিছু দিন আগে থেকে নিয়মিত সেলুনে ঢুঁ মারতে পারেন।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE