Advertisement
১৫ জুন ২০২৪
Wedding special 2022

বিয়ের আগে কনের প্রাপ্তি প্রাকৃতিক ভাবে উজ্জ্বল ত্বক, কী ভাবে সম্ভব?

বিভিন্ন সংস্থা এই ধরনের ফেসপ্যাক, ফেসওয়াশ, ময়শ্চারাইজার নিয়ে এসেছে সাজ মহলে। এগুলি মূলত হলুদ, কেশর, মুলতানি মাটির মতো নানা প্রাকৃতিক বা ভেষজ উপাদানে তৈরি।

দীপিকা পাড়ুকোনের ত্বকের যত্ন

দীপিকা পাড়ুকোনের ত্বকের যত্ন

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১৭:৫৬
Share: Save:

দরজায় কড়া নাড়ছে বিয়ে। হাতে মাত্র আর এক মাস। প্রস্তুতি চলছে জোরকদমে। তার মধ্যেই ত্বকের যত্ন বিশেষ ভাবে জরুরি। অনেকেই বিয়ের কিছু দিন আগে ত্বকে নানা রকম বিউটি ট্রিটমেন্ট করিয়ে থাকেন। যা আপনার ত্বকে নেতিবাচক প্রভাবের ঝুঁকি বেশ কিছুটা বাড়িয়ে তোলে। তাই ভরসা থাকুক ঘরোয়া উপায়ে। বেশ কিছু সহজ ঘরোয়া পদ্ধতিতে কিন্তু উজ্জ্বল ত্বক পেতে পারেন অনায়াসেই।

  • শরীরে আর্দ্রতা বজায় রাখুন। তা শুধুমাত্র ত্বক কোমল রাখে তা-ই নয়, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রেখে ব্রণ থেকেও দূরে রাখে। পর্যাপ্ত পরিমাণে জল খাওয়ার পাশাপাশি ত্বকে প্যারাবেনমুক্ত ও টক্সিন মুক্ত ময়শ্চারাইজার ব্যবহার করুন।
  • ত্বক উজ্জ্বল রাখুন ভিতর থেকে। খাদ্যতালিকায় বেশি করে ফল ও শাকসব্জি যোগ করুন। চিনি ও অতিরিক্ত তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন। স্যালাড আপনার অন্ত্রের স্বাস্থ্য উন্নত করে তোলে, যা আপনার ত্বকে কোমলতা ও উজ্জ্বলতা এনে দেয়।
  • সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বকের বিপর্যয় ডেকে আনে। নিয়ে আসে হাইপারপিগমেন্টেশন, বলিরেখা ও রুক্ষতা। তাই বাইরে যাওয়ার আগে ন্যূনতম এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করা বাঞ্ছনীয়। যেহেতু সানস্ক্রিন সম্পূর্ণ প্রাকৃতিক হয় না, তাই অবশ্যই তা প্যারাবেনমুক্ত ও টক্সিন মুক্ত কি না দেখে নিতে হবে।
  • ত্বকের যত্নের জন্য বাজারে অজস্র পণ্য রয়েছে। কিন্তু সেগুলির মধ্যে থাকা রাসায়নিক উপাদান উল্টে ত্বকের ক্ষতি করতে পারে। তাই প্রাকৃতিক বা আয়ুর্বেদিক জিনিস ব্যবহার করুন। বিভিন্ন সংস্থা এই ধরনের ফেসপ্যাক, ফেসওয়াশ, ময়শ্চারাইজার নিয়ে এসেছে সাজ মহলে। এগুলি মূলত হলুদ, কেশর, মুলতানি মাটির মতো নানা প্রাকৃতিক বা ভেষজ উপাদানে তৈরি।
  • নিয়মিত শরীরচর্চা করা জরুরি ত্বকের স্বাস্থ্যের জন্য। গালের ফোলা ভাব কমাতে তা সাহায্য করে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত সঞ্চালন ঠিক থাকে এবং এন্ডোরফিন হরমোন নিঃসরণ করে যা ত্বকের প্রদাহ কমায়। ত্বক হয়ে ওঠে মোলায়েম।
  • শুধু মুখের যত্ন নয়, সারা শরীরেরই যত্ন নিন। স্নানের সময়ে এক্সফোলিয়েশন করুন এবং পরে ময়শ্চারাইজার দিন ভাল ভাবে। বডি মাস্ক ব্যবহার করুন মাঝে মধ্যে। এতে ত্বক মসৃণ থাকবে। আর বিয়েতে লো কাট, ব্যাকলেস ও স্লিভলেস পোশাকে নজর কাড়ুন নিশ্চিন্তে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE