২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

সাঁলোর যন্ত্রণাদায়ক পদ্ধতি নয়, বরং বিয়ের আগে ব্ল্যাকহেডস দূর করুন এই উপায়ে

ওটস ও দারচিনি ভাল করে গুঁড়ো করে মিশিয়ে নিন। এর পর এতে অল্প পরিমাণে জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন, মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়।

বিয়ের আগে ব্ল্যাকহেডস নিরাময়

বিয়ের আগে ব্ল্যাকহেডস নিরাময়

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২ ১১:৩৫
Share: Save:

বিয়ের ব্যস্ততার মধ্যেই হঠাৎ এক দিন চোখে পড়ল নাকের দু'পাশে ব্ল্যাকহেডস দেখা দিয়েছে। মন বিষণ্ণ হয়ে যাওয়ার থেকেও আতঙ্ক বেশি চাড়া দিয়ে উঠল মনের মধ্যে। কারণ, সাঁলোয় গিয়ে ব্ল্যাকহেডস দূর করার যন্ত্রণাদায়ক পদ্ধতি। এ দিকে, বিয়ের দিনে সাজও হওয়া চাই নিখুঁত। তা হলে উপায়? ভরসা থাকুক ঘরোয়া টোটকায়।

ওটস, দই, আমন্ড অয়েল

২ চামচ করে ওটস, দই আর আমন্ড অয়েল নিয়ে নিন। সব উপকরণ ভাল ভাবে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করে ফেলুন। সেই পেস্ট দিয়ে ভাল করে স্ক্রাব করে নিন ১ থেকে ২ মিনিটের মতো। যদি আপনার ত্বক খুব স্পর্শকাতর হয়, তা হলে অবশ্য স্ক্রাবিং এড়িয়ে চলতে হবে। পরিবর্তে এই পেস্ট মাস্কের মতো লাগিয়ে রাখুন মুখে, ৬ থেকে ৭ মিনিট। এর পরে কুসুম গরম জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুই বার এই পরিচর্যা করলে কিছু দিনের মধ্যেই দূর হবে ব্ল্যাকহেডস।

লেবু, মধু ও চিনির মিশ্রণ

মুখ পরিষ্কার করতে লেবু ও মধুর মিশ্রণের জুড়ি নেই। একটি পাতিলেবু দু’ভাগ করে কেটে নিয়ে এক ভাগ থেকে রস বের করে নিন। এর পর পরিমাণমতো চিনির দানা আর মধু যোগ করুন তাতে। ভাল ভাবে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এই পেস্ট মুখে লাগিয়ে বৃত্তাকারে হাল্কা ভাবে মাসাজ করতে থাকুন। কয়েক মিনিট পর জল দিয়ে মুখ ধুয়ে নিন। সপ্তাহে এক বার এই পদ্ধতি মেনে চলা ভাল। মাসখানেকের মধ্যেই ফল মিলবে।

ওটস ও দারচিনি

ওটস ও দারচিনি ভাল করে গুঁড়ো করে মিশিয়ে নিন। এর পর এতে অল্প পরিমাণে জল মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন, মিশ্রণ যেন খুব পাতলা না হয়ে যায়। এর পরে এই পেস্ট মুখে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের কোমলতা বজায় থাকবে আর ব্ল্যাকহেডসও দূর হবে।

দুধের সর ও মধু

কাঁচা দুধ ফ্রিজে রেখে দিন বেশ কিছু ক্ষণ। দুধের উপরে সর জমে গেলে তা তুলে নিন। একটি পাত্রে সর নিয়ে তাতে মধু মিশিয়ে নিন অল্প পরিমাণে। মিশ্রণটি কিছু ক্ষণ মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডস নিরাময়ের পাশাপাশি ত্বকের জেল্লাও বাড়বে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE