Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wedding special 2022

বর-কনের পোশাক থেকে তত্ত্ব সাজানোর সামগ্রী, গন্তব্য হোক তিলোত্তমার এই বাজারগুলি

যদি ইচ্ছে হয় ‘পদ্মাবতী’ ছবিতে দীপিকার সাজের আদলে নিজেকে সাজিয়ে তুলবেন, আপনার জন্য আদর্শ গন্তব্য হয়ে উঠতে পারে এই বাজার।

বিয়ের মরসুম

বিয়ের মরসুম

এবিপি ডিজিটাল কনটেন্ট স্টুডিয়ো
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ১৯:২০
Share: Save:

বিয়ের মরসুম এসে গিয়েছে। বিয়ের বাজার নিয়ে কমবেশি প্রায় প্রত্যেকেই বিচলিত হয়ে পড়েন। কী কী কিনবেন, কোথায় কিনবেন, দরদাম ইত্যাদি নানা বিষয় ভিড় করে আসে চিন্তাভাবনায়। সেই মাথাব্যাথা কিছুটা হলেও কমিয়ে দিতে তৎপর সাত পাকে বাঁধা-র এই প্রতিবেদন। কলকাতার সেরা কয়েকটি বিয়ের বাজারের খোঁজ রইল এখানে।

গড়িয়াহাট বাজার

গড়িয়াহাট বাজার

গড়িয়াহাট

কেনাকাটার গন্তব্য হিসাবে অনেকেরই প্রথম পছন্দ গড়িয়াহাট। শুধু অন্য সময়েই নয়, বিয়ের বাজারের ক্ষেত্রেও একই গরিমা ধরে রেখেছে এই ঠিকানা। কনের শাড়ি-গয়না থেকে শুরু করে হরেক রকম বিয়ের উপহার সামগ্রী পেয়ে যাবেন এখানে। বেনারসী, জামদানি, তাঁত, সিল্কের শাড়ির যাবতীয় সেরা দোকানগুলি এই চত্বরেই। পাশাপাশি ধুতি-পাঞ্জাবী ও শেরওয়ানিরও বেশ কিছু দোকান রয়েছে। রয়েছে বিভিন্ন খাদির দোকান। তাই ব্লাউজ-সহ অন্যান্য পোশাক তৈরির জন্য কাপড়ও কিনে নিতে পারবেন এখান থেকে। এ ছাড়াও, সোনার গয়নার পাশাপাশি যাঁরা নকল গয়না কিনতে চান, তাঁদের হাতেও রয়েছে এ রকম প্রচুর দোকানপাট।

হাতিবাগান বাজার

হাতিবাগান বাজার

হাতিবাগান

বেশ জনবহুল এবং অনেকটা জায়গা জুড়ে এই বাজার। বাংলার তাঁত, সিল্ক, ওড়িশার কটকি, সম্বলপুরী-সহ হরেক রকম শাড়ির পসরা এখানকার দোকানগুলিতে। রাস্তার দু’দিকে হকার স্টলগুলিতে সাজগোজের জিনিসপত্র, জুতো, ব্যাগ, উপহার সামগ্রী, ঘর সাজানোর জিনিস- কী নেই!

বরদান মার্কেট

বরদান মার্কেট

বরদান মার্কেট

‘পদ্মাবতী’ ছবিতে দীপিকার সাজের আদলে নিজেকে সাজিয়ে তুলতে চান? আপনার জন্য আদর্শ গন্তব্য হয়ে উঠতে পারে এই বাজার। গয়নার দোকান রয়েছে ছড়িয়ে ছিটিয়ে। সাবেক পোশাক যেমন শাড়ি, কুর্তি, আনারকলি, গাউন, সালোয়ার কামিজ, লেহঙ্গা তো রয়েছেই, সঙ্গে রয়েছে জমকালো বটুয়া ও ক্লাচের সম্ভার। পেয়ে যাবেন নানা ধরনের সাজ সরঞ্জামও। দাম সাধ্যের মধ্যেই। আর দরদাম করতে পারলে তো কথাই নেই! এই বাজারের বিশেষত্ব হল এখানে বিভিন্ন বড় বড় ব্র্যান্ডের রেপ্লিকা পোশাক, গয়না বা অন্যান্য সামগ্রী পেয়ে যাবেন।

নিউ মার্কেট

নিউ মার্কেট

নিউ মার্কেট

শুধু বর-কনের পোশাকই নয়, একই সঙ্গে অন্যান্য আত্মীয়স্বজনের পোশাক-আশাক কিনতে চাইলে চোখ বন্ধ করে চলে আসুন এই বাজারে। এ ছাড়াও বিয়েতে আরও যা যা উপহার দেওয়ার রীতি রয়েছে, তা প্রায় সবই পেয়ে যাবেন এখানে। এক জায়গা থেকেই বিয়ের সব বাজার করে ফেলতে চাইছেন? তা হলে নিউমার্কেট ও তার আশপাশে ধর্মতলা চত্বর হয়ে উঠতে পারে আপনার সেরা গন্তব্য।

বড়বাজার

বড়বাজার

বড়বাজার

বিয়ের তত্ত্ব আর নমস্কারীর তালিকা বেশ দীর্ঘ। কী ভাবে কোথায় কী কিনবেন সেই ভাবনায় নাজেহাল অবস্থা? এই বিষয়ে খানিকটা স্বস্তি এনে দিতে পারে বড়বাজার। শাড়ি তো বটেই, এছাড়াও তত্ত্ব সাজানোর ট্রে, সাজানোর অন্যান্য সামগ্রী, পিতল বা রূপোর বাসন সবই পাওয়া যাবে এখানে। গয়না ও অন্যান্য সাজগোজের উপকরণও পেয়ে যাবেন এখানে।

এই প্রতিবেদনটি ‘সাত পাকে বাঁধা’ ফিচারের অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE